কক্সবাজার, বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১

রোহিঙ্গা ক্যাম্পে বাড়ছে করোনা সংক্রমণ

ইফতিয়াজ নুর নিশান, উখিয়া বার্তা ডটকম::

হঠাৎ করেই বিশ্বের সর্ববৃহৎ শরণার্থী শিবির খ্যাত কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে বৃদ্ধি পেয়েছে করোনা সংক্রমণ। গত এক সপ্তাহেই ৮২৫ নমুনায় ১৪৯ জন রোহিঙ্গার শরীরে পাওয়া গেছে কভিড-১৯ এর উপস্থিতি, নমুনা পরীক্ষায় বিবেচনায় শনাক্তের হার ১৮%। সর্বশেষ ১৯ মে একদিনে রেকর্ড ৪৫ জন রোহিঙ্গা করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

গতবছর করোনা মহামারির শুরু হওয়ার পর থেকে রোহিঙ্গা ক্যাম্পে করোনা পরিস্থিতি স্বাভাবিক থাকলেও সর্বশেষ এবছরের ১৮ এপ্রিল থেকে ১৯ মে পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৩৬৭ রোহিঙ্গা যেখানে ২০২০ সালের মার্চ থেকে ২০২১ এপ্রিল পর্যন্ত শনাক্ত হয়েছিলো ৪৯৪ জন।

এখন পর্যন্ত ১৩ জন রোহিঙ্গা মৃত্যু বরণ করেছেন মরণঘাতী এই ভাইরাসে।

কক্সবাজারে অবস্থিত ৩৪ টি রোহিঙ্গা ক্যাম্পের প্রতিটিতেই পাওয়া গেছে করোনা রোগী। তবে উখিয়ার ২ ওয়েস্ট, ৩, ৪, ১৫ ও ২৪ নং ক্যাম্প
এ বেশি সংখ্যক করোনা রোগী শনাক্ত হওয়ায়
২০ মে থেকে ৩১ মে পর্যন্ত ক্যাম্পগুলো লকডাউন ঘোষণা করা হয়েছে। শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয় সুত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে হঠাৎ সংক্রমণ বৃদ্ধি পাওয়ায়, রোহিঙ্গা শিবিরে মারাত্মকভাবে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর৷ কক্সবাজারে বসবাসরত স্থানীয় ও রোহিঙ্গা জনগোষ্ঠী মহামারির সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা জনগোষ্ঠীর মধ্যে রয়েছে বলেও উল্লেখ করেছে সংস্থাটি।

পাঠকের মতামত: