কক্সবাজার, মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১

রোহিঙ্গা প্রশ্নে আইওআরএ’র সদস্যপদ পায়নি মিয়ানমার

সবধরনের যোগ্যতা থাকার পরও রোহিঙ্গা প্রশ্নে ইন্ডিয়ান ওশেন রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) সদস্যপদ পায়নি মিয়ানমার। এমনটি জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব খোরশেদ আলম।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে আইওআরএ’র ২১তম মন্ত্রীপর্যায়ের সম্মেলনের পূর্ব প্রস্তুতি নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রোববার (১৪ নভেম্বর) তিনি এ তথ্য জানান।

খোরশেদ আলম বলেন, আইওআরএ’র সদস্যপদের জন্য মিয়ানমার আবেদন করেছিল। পদ পেতে সবধরনের শর্তও পূরণ করে দেশটি। কিন্তু রোহিঙ্গাদের সঙ্গে দায়িত্বশীল আচরণ না করায় মিয়ানমারকে এই জোটের সদস্যপদ দেওয়া হয়নি।

মিয়ানমারের আবেদনের বিরোধিতা করেছে দক্ষিণ আফ্রিকা। এমনটা উল্লেখ করে মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব বলেন, ‘ওদের সদস্যপদ পাওয়া নিয়ে বিরোধিতা করে দক্ষিণ আফ্রিকা বলেছে, রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমার ব্যর্থ। কাজেই মিয়ানমারকে সদস্যপদ দেওয়া যাবে না।’

ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) তিনদিনব্যাপী সম্মেলন সোমবার ঢাকায় শুরু হচ্ছে। শুরুর দুদিন ১৫ ও ১৬ নভেম্বর সিনিয়র অফিসিয়ালপর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে। ১৭ নভেম্বর হবে মন্ত্রীপর্যায়ের বৈঠক।

এবারের সম্মেলনে ১২ মন্ত্রীসহ ৮২ কর্মকর্তা সশরীরে উপস্থিত থাকবেন। যারা আসতে পারছেন না, তাদের ভার্চুয়ালি যোগদানের সুযোগ থাকবে। ২৩টি দেশের প্রতিনিধিরা এ সম্মেলনে যোগ দেবেন। ঢাকা পোস্ট

পাঠকের মতামত: