কক্সবাজার, শুক্রবার, ১৯ আগস্ট ২০২২

শীতকালে প্রতিদিন গোসল করা যে কারণে উচিত নয়

অন্যান্য ঋতুর তুলনায় শীতকালে গোসল করা খুবই কষ্টকর। কারণ এই সময় জল অনেক ঠাণ্ডা থাকে। তাছাড়া গরম জল দিয়ে গোসল করাও বেশ ঝামেলার। তারপরও পরিচ্ছন্নতার কথা ভেবে অনেকেই শীতের সকালে গোসল করেন। বিশেষ করে যারা সকালে কাজে যান। ঠাণ্ডা জল হোক কিংবা গরম জল, শীতকালে গোসল করা বহু মানুষের কাছে বেশ কঠিন।

কিন্তু দিনের পর দিন এমন চললে কি কোনও সমস্যা হতে পারে? রোজ গোসল না করলে কী হয়? এমন প্রশ্ন অনেকেরই। চর্মরোগ বিশেষজ্ঞদের মতে, শীতে রোজ গোসল করলে শরীরের জন্য তা ভালো নয়। অন্যরা তা নিয়ে যতই ঠাট্টা করুন না কেন, এটাই সত্যি। শীতকালে বেশি গোসল করলে নখের ক্ষতি হতে পারে। কারণ এই মরশুমে নখের অবস্থা খারাপ থাকে। বার বার গোসল করলে নখ ভেঙে যাওয়ার আশঙ্কা থাকে।

গরম জলে বেশ অনেকক্ষণ ধরে গোসল করার অভ্যাসে ত্বক আর্দ্র হওয়ার বদলে শুষ্ক হয়ে যেতে পারে। ফলে রোজ গোসল করলেও ১০ মিনিটের বেশি সময় ধরে না করাই ভালো। চর্মরোগ চিকিত্‍সকরা জানাচ্ছেন, গোসল করার অভ্যাস পরিচ্ছন্নতার জন্য তত জরুরি নয়। বরং বিভিন্ন অঞ্চলের মানুষের গোসলের নিয়মে অনেকটাই রয়েছে সামাজিক বিধিবিধান। নিয়মিত গোসল করেন না মানেই অপরিচ্ছন্ন, এমন নয়। গোসল না করলে কিছু ব্যাকটেরিয়া জন্ম নেয় শরীরে। এ সময়ে ত্বক ভালো রাখতে সেই সব ব্যাকটেরিয়া খুব জরুরি। গোসল করলে সেই ব্যাকটেরিয়াগুলো চলে যায়। তাতে সমস্যা হতে পারে।

পাঠকের মতামত: