কক্সবাজার, শুক্রবার, ১৯ আগস্ট ২০২২

শীতে বেড়াতে যাওয়ার আগে যেসব বিষয় খেয়াল রাখবেন

  • শীতকাল মানে যেনো ঘোরাঘুরি শুরু। হিম হিম ঠাণ্ডা আবহাওয়াতে ঘোরাঘুরির মজাই যেনো আলাদা। সারা বছর কাজের চাপে ব্যস্ত থাকলেও বছরের এই সময়টা বেশিরভাগ মানুষ ছুটি পেয়ে থাকেন আর বের হয়ে পড়েন পছন্দের জায়গা ঘুরে দেখতে। কারো পছন্দ সমুদ্র আবার কারো পাহাড়। যে যার পছন্দ ও সাধ্য অনুযায়ী পরিবারের সদস্য বা বন্ধু বান্ধব নিয়ে ঘুরতে বের হয়ে পড়েন। শীতের এই ভ্রমণ যেনো স্বাচ্ছন্দ্যময় হয়ে ওঠে এজন্য আপনাকে মেনে চলতে হবে কিছু বিষয়।

১। বাংলাদেশে এখন বছরের বেশিরভাগ সময় গরম পড়ে। কাজেই হুট করে পড়া শীতে নিজের শরীরকে সুস্থ রাখা বাঙালিদের জন্য এক চ্যালেঞ্জ। বিশেষ করে আপনি যদি পাহাড় প্রেমিক হয়ে থাকেন আবহাওয়ার কথা ভালোভাবে জেনে নিন। অনেক সময় পাহাড়ে খারাপ আবহাওয়ার কারণে সমস্যার ‍মুখে পড়তে হতে পারে।
২। আবহাওয়া বুঝে সে অনুযায়ী ব্যাগ গোছান। শীতের ভ্রমণে ব্যাগের ওজন যে বাড়বে, তা এক প্রকার নিশ্চিত। কিন্তু সেই ভয়ে প্রয়োজনীয় পোশাক না নিয়ে বার হলে সমস্যা হতে পারে। শীতে সবজায়গায় গোসলের সুযোগ যদি না পান তবে সাথে পারফিউম রাখুন।

৩। বেড়াতে যাওয়ার আগে ব্যাগে প্রয়োজনীয় কিছু ফার্স্ট এইড সামগ্রী রাখুন। যেমন সর্দি-কাশির ওষুধ, জ্বরের ওষুধ, পেট ব্যাথার ওষুধ। কারণ পাহাড়ি এলাকায় বা সমুদ্রের আশেপাশে আপনি চাইলেও ওষুধের দোকান খুঁজে পাবেন না। সেই সাথে পানি পরিশুদ্ধ করার ট্যাবলেট রাখতে পারেন সাথে।

৪। ভ্রমণের আগে জানিয়ে যান পরিচিত মানুষজনকে। যাতে কোন সমস্যা বা বিপদ হলে খোঁজ খবর নিতে সুবিধা হয়। বাড়ি যদি পুরোপুরি ফাঁকা রেখে যান তাহলে স্থানীয় থানায় জানিয়ে যেতে পারেন।
৫। করোনার নতুন ভ্যারিয়েন্ট যেহেতু আবার হানা দিচ্ছে তাই এসময় অবশ্যই স্বাস্থ্যবিধি মেন চলুন। প্রয়োজনীয় মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার সাথে রাখুন।

পাঠকের মতামত: