কক্সবাজার, রোববার, ১৭ অক্টোবর ২০২১

শুক্রবার ক্যাম্প পরিদর্শনে আসছে পররাষ্ট্র সচিব

 

রোহিঙ্গাদের প্রথম সারির নেতা মুহিবুল্লাহ হত্যা পর কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে অস্থিরতা বিরাজ করছে। চলমান পরিস্থিতি পর্যবেক্ষণে শুক্রবার সেখানে যাচ্ছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, শুক্রবার কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন পররাষ্ট্রসচিব। মূলত, তিনি সেখানকার বর্তমান পরিস্থিতি দেখতে যাবেন। সঙ্গে মন্ত্রণালয়ের কয়েকজন কর্মকর্তাও যাবেন।

এদিকে বুধবার পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন গণমাধ্যমকে বলেন ” মুহিবুল্লা হত্যার ঘটনায় কক্সবাজারের ক্যাম্পগুলো নিরাপত্তা ব্যবস্থা আরও বাড়ানো হয়েছে। রোহিঙ্গাদের পুরোপুরি নিরাপত্তা দিচ্ছে সরকার। এছাড়াও ক্যাম্পে মাদক, অস্ত্র, মানব পাচার সম্পর্কিত নানা অপরাধের তথ্য সরকারের আছে বলেও ইঙ্গিত দেন মন্ত্রী।

রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যার পর থেকে বিদেশি রাষ্ট্রগুলোর দৃশ্যমান চাপ রয়েছে । বিশেষ করে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন, হিউম্যান রাইটস ওয়াচের পক্ষ থেকে রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহর হত্যাকারীদের দ্রুত বিচার দাবি করা হয়েছে।

মুহিবুল্লাহ হত্যার পর হত্যাকারীদের গ্রেফতারেও বেশ জোড়ালো ভুমিকায় সরকার। এই হত্যাকাণ্ডে জড়িত সন্দেহভাজন ৫ জনকে গ্রেফতার করা হয়েছে। ক্যাম্পের আইন শৃঙ্খলা বাহিনীর নজরদারীও বাড়ানো হয়েছে। এরই মধ্যে একইসঙ্গে পররাষ্ট্র সচিবের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন বিশেষ গুরুত্ব রয়েছে বলে করছেন বিশ্লেষকরা।

পাঠকের মতামত: