কক্সবাজার, মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১

স্বাস্থ্যবিধি মেনে সিএনজি অটোরিকশা চালুর দাবি

কঠোর স্বাস্থ্যবিধি মেনে সিএনজি অটোরিকশা চালুর দাবি জানিয়েছে বাংলাদেশ সিএনজি অটোরিকশা চালক সংগ্রাম পরিষদের নেতারা।

সোমবার (৫ জুলাই) সংগঠনের আহ্বায়ক শেখ হানিফ, যুগ্ম আহ্বায়ক আমিনুল ইসলাম, এ আর জাহাঙ্গীর ফালা, মো. গোলাপ হোসেন এক যুক্ত বিবৃতিতে এ দাবি জানান।

বিবৃতিতে বলা আছে, দেশে সাম্প্রতিক সময়ে ডেল্টা ভ্যারিয়েন্টসহ বিভিন্ন ধরনের করোনা সংক্রমণ ও মৃত্যুহার বৃদ্ধি পাওয়ায় সরকার সারাদেশে কঠোর বিধিনিষেধ আরোপ কার্যকর রয়েছে।

গত ২৮ জুন থেকে সিএনজি অটোরিকশা সরকার সড়কে চলাচল বন্ধ করে দিয়েছে। এতে শুধুমাত্র ঢাকা মেট্রোতেই প্রায় ১ লাখ চালক বেকার হয়ে পড়েছেন। চালকরা দিন আনে দিন খায়। তাও আবার অর্ধাহারে-অনাহারে থাকে।

অসুস্থ হলে চিকিৎসার ব্যবস্থা করতে পারে না। আজ সিএনজি অটোরিকশা চালকদের বড় দুর্দিন। এক্ষেত্রে সরকারেরও কোনো কার্যকর আর্থিক প্রণোদনা নেই। সিএনজি অটোরিকশা মূলত ব্যক্তিগত ব্যবহার্য যানবাহন তাই সিএনজি ব্যবহারে করোনায় সংক্রমণের সম্ভাবনা খুবই কম।

শ্রমিক নেতার দাবি করেন, বর্তমান লকডাউনে যেহেতু আর্থিক প্রতিষ্ঠান ব্যাংক, হাসপাতাল, গার্মেন্টসসহ শিল্প প্রতিষ্ঠান খোলা সেহেতু এসব প্রতিষ্ঠানের কর্মরত লোকজন গণপরিবহন বন্ধ থাকায় কর্মস্থলে যেতে ভোগান্তি শিকার হচ্ছে।

সরকার যদি এবারও কঠোর স্বাস্থ্যবিধি মানা সাপেক্ষে সিএনজি অটোরিকশা চালানোর অনুমোতি দেয় তাহলে জনগণ যেমন সেবা পাবে অসহায় সিএনজি চালকরাও তেমনি পরিবার-পরিজন নিয়ে বেঁচে থাকতে পারবে।

বাংলাদেশ সিএনজি অটোরিকশা চালক সংগ্রাম পরিষদ বলে, আমরা সারাদেশের সিএনজি চালক ও তার পরিবারকে রক্ষার্থে সরকারের সিএনজি অটোরিকশা বন্ধের সিদ্ধান্ত বাতিল করে কঠোর স্বাস্থ্যবিধি পালন করে সিএনজি অটোরিকশা চালু করা হোক।

পাঠকের মতামত: