কক্সবাজার, শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২

২২ বছর পর দেখা মিলল বিরল হাতওয়ালা মাছের

অস্ট্রেলিয়ায় ২২ বছর পর অবশেষে অত্যন্ত বিরল প্রজাতির হাতওয়ালা মাছের সন্ধান  পাওয়া গেছে। এরআগে ১৯৯৯ সালে সবশেষ দেখা গেছে মাছটিকে। বৃটিশ সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, অস্ট্রেলিয়ার তাসমানিয়া উপকূলে মাছটিকে ২২ বছর আগে প্রথম চিহ্নিত করা হয়। অস্ট্রেলিয়ার বাইরে আর কোথাও দেখা যায়নি এই মাছ।

গোলাপী রংয়ের মাছটি  ১৯৯৯ সালে একজন ডুবুরি প্রথম দেখেন। এরপর এটি মাত্র চারবার দেখা গেছে। টিকে থাকা নিয়ে শঙ্কার কারণে মাছটি বিপন্ন শ্রেনীভূক্ত করেন কর্মকর্তারা। কিন্তু অস্ট্রেলিয়ার গবেষকরা বলেন, তারা এটি সামুদ্রিক ক্যামেরায় এ বছরের শুরুর দিকে মেরিন পার্কের কাছে আবারো খুঁজে পেয়েছেন। পর্যবেক্ষণে দেখা গেছে, মাছটি বসবাসের জন্য গভীর ও খোলা পানি বেছে নেয়। প্রথমে বিজ্ঞানীরা মাছটি অগভীর জলের বলে ধারণা করতেন। নতুন গবেষণায়, দেখা যাচ্ছে তাসমানিয়ার বন সংলগ্ন দক্ষিণ উপকূলে ৩৯০ ফুট গভীরেও মাছটিকে দেখা যাচ্ছে।

গবেষক দলের প্রধান ও সামুদ্রিক জীব বিজ্ঞানী নেভিল ব্যারেট বলেন, এটি গুরুত্বপূর্ণ আবিষ্কার। এর ফলে গোলাপি হাতওয়ালা মাছটির অস্তিত্বের ব্যাপারে আশাবাদি হওয়ার সুযোগ ঘটেছে। এটা পরিষ্কার যে তারা আরো বিস্তৃত এলাকাজুড়ে বাস করে।

পাঠকের মতামত: