কক্সবাজার, মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪

৪ দিন ‘বিয়ে করা যাবে না’

ভারতের পশ্চিমবঙ্গে আগামীকাল মঙ্গলবার থেকে বন্ধ থাকবে আইনি বিয়ে, চলবে শুক্রবার পর্যন্ত। আজ সোমবার এমন নিষেধাজ্ঞা জারি করেছে ওয়েস্ট বেঙ্গল ম‌্যারেজ রেজিস্ট্রার জেনারেলের অফিস।

ভারতীয় সংবাদমাধ্যম সংবাদ প্রতিদিনের খবরে বলা হয়, ২০১৯ সাল থেকে ওয়েবসাইটের মাধ্যমে আইনি বিয়ে নথিভুক্ত করার কাজ শুরু হয় পশ্চিমবঙ্গে। ২০২২ সালের ১ নভেম্বর থেকে রেজিস্ট্রি ম‌্যারেজের জন্য বায়োমেট্রিক ফিঙ্গারপ্রিন্ট যাচাই করার ব্যবস্থা চালু হয়। আর এখানেই শুরু হয় সমস‌্যা। অনেক ক্ষেত্রেই বর-কনের, এমনকি কর্মকর্তাদের আঙুলের ছাপ না মেলায় নির্দিষ্ট দিনে বিয়ের নিবন্ধন ব‌্যর্থ হয়েছে। এসব সমস‌্যা এড়াতে ওয়েবসাইটের রক্ষণাবেক্ষণ অত‌্যন্ত জরুরি। আর এ জন্যই এই চারদিন রেজিস্ট্রি ম‌্যারেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই নিষেধাজ্ঞায় বিপাকে পড়েছেন পশ্চিমবঙ্গের অনেক যবুক-যুবতী। কারণ এই চারদিনে হাজার খানেকের বেশি রেজিস্ট্রি ম‌্যারেজের আবেদন জমা পড়েছিল। সবই স্থগিত হয়ে গেছে।

ওয়েবসাইট রক্ষণাবেক্ষণের কাজ অবশ্য ৩১ ডিসেম্বর রাত দশটা থেকে শুরু হয়েছে। সোমবার ভোর ৩টা পর্যন্ত কাজ চলেছে। এই সময় কোনো রকম আবেদন ‘প্রসেস’ করতে বারণ করা হয়েছে ম‌্যারেজ রেজিস্ট্রারদের।

এর আগেও রক্ষণাবেক্ষণের স্বার্থে তিন-চার ঘণ্টা ওয়েবসাইট বন্ধ রাখা হয়েছে, কিন্তু টানা চার দিন বন্ধ থাকার ঘটনা এটাই প্রথম।

পাঠকের মতামত: