কক্সবাজার, বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১

৯ বছরে নির্যাতনের শিকার হয়েছেন ৫৪৭ গৃহকর্মী

বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের (বিলস) প্রতিবেদনের তথ‌্য তুলে ধরে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. মুজিবুল হক জানিয়েছেন, গত ৯ বছরে ৫৪৭ জন গৃহকর্মী নির্যাতনের শিকার হয়েছেন। চলতি বছরে নির্যাতনের শিকার হয়েছেন ২৮ গৃহকর্মী।

বুধবার (২৫ নভেম্বর) বিকেলে জাতীয় প্রেসক্লাবে বিলস আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব তথ‌্য জানান তিনি।

মো. মুজিবুল হক এমপি বলেন, ‘গৃহশ্রমিকদের বেশিরভাগই শিশু। বাংলাদেশের আইন অনুযায়ী, শিশুদের শ্রমে নিযুক্ত করা যাবে না। যারা শিশুদের গৃহশ্রমিক হিসেবে নিয়োগ দেন, তাদের ভাবতে হবে, এটা ঠিক করছেন কি না?’

তিনি বলেন, ‘২০১৫ সালে গৃহশ্রমিকদের জন্য নীতিমালা প্রণয়ন করা হয়েছে। কিন্তু এখনও নানাভাবে নির্যাতনের শিকার হচ্ছেন গৃহশ্রমিকরা। গৃহশ্রমিকদের নির্যাতন বন্ধে সকলকে সচেতন হতে হবে।’

বিলসের চেয়ারম্যান মো. হাবিবুর রহমান সিরাজের সভাপতিত্বে ও গৃহ শ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের ভারপ্রাপ্ত সমন্বয়কারী আবুল হোসাইনের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে ভার্চ্যুয়ালি বক্তব্য দেন সংসদ সদস্য শামসুন্নাহার ভুইয়া ও শিরীন আখতার।

পাঠকের মতামত: