কক্সবাজার, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধে ভয়াবহতা বাড়ছে, নিহত বেড়ে ৬৭

বিতর্কিত নাগোর্নো-কারাবাখ অঞ্চলে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যকার যুদ্ধে দ্বিতীয় দিনে হতাহতের সংখ্যা বেড়ে ৬৭ জনে দাঁড়িয়েছে। কারাবাখের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, যুদ্ধে আরো ২৭ জন যোদ্ধা নিহত হয়েছেন। খবর আল জাজিরার।

এর আগে আরো ২৮ জনের মৃত্যুর খবর প্রকাশ করা হয়।

এ নিয়ে মোট সামরিক সদস্য মৃত্যুর সংখ্যা ৫৮ জন। মন্ত্রণালয় আরো জানিয়েছে, এই যুদ্ধে মোট ৯ জন বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ৭ জন আজারবাইজানের ও ২ জন আর্মেনিয়ার।

তবে আজারবাইজান কোনো সামরিক হতাহতের খবর প্রকাশ করেনি। আর্মেনিয়ার বিচ্ছিন্নতাবাদী কর্মকর্তাদের প্রকাশিত ফুটেজ দেখা গেছে, আগুনে পোড়া সাঁজোয়া যানবাহন এবং ছত্রভঙ্গ হয়ে থাকা রক্তাক্ত সেনারা পড়ে রয়েছে। ওই সেনারা আজারবাইজানের বলে জানিয়েছে তারা।

গত রবিবার বিতর্কিত নাগোর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে ফের সংঘর্ষে জড়িয়েছে আর্মেনিয়া এবং আজারবাইজানের সশস্ত্র বাহিনী। আর্মেনিয়া দাবি করেছে, আজারবাইজানই প্রথমে বিমান এবং আর্টিলারি হামলা চালিয়েছে।

অন্যদিকে আজারবাইজান বলছে, তারা আর্মেনিয়ার হামলার জবাবে পাল্টা হামলা করেছে। বিশ্ব নেতৃবৃন্দ আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যকার এ সংঘর্ষ বন্ধের আহ্বান জানিয়েছে। এছাড়া জাতিসংঘ এই সংঘাত বন্ধের আহ্বান জানিয়েছেন।

পাঠকের মতামত: