কক্সবাজার, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

এপ্রিলে ২৬০০ শিক্ষক-কর্মচারী করোনায় আক্রান্ত, মৃত্যু ৮৮

দেশে এপ্রিল মাসে প্রাথমিক, মাধ্যমিক ও কলেজ পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত ২৬০০ শিক্ষক-কর্মচারী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে মারা গেছেন ৮৮ জন।

শিক্ষা মন্ত্রণালয় ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

আক্রান্তদের মধ্যে ১ হাজার ৪৪৩ জন মাধ্যমিক পর্যায়ের সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারী। তাদের মধ্যে মারা গেছেন ৬১ জন। আর প্রাথমিক স্কুলের শিক্ষক-কর্মচারী আক্রান্ত হয়েছেন ১ হাজার ১৫৭ জন। তাদের মধ্যে মারা গেছেন ২৭ জন।

তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, মার্চ মাস থেকে এপ্রিল মাসে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যু বেড়েছে। মার্চ মাসে করোনার আক্রান্ত হয়েছিল ২ হাজার ৪৩৮ জন শিক্ষক-কর্মচারী। তাদের মধ্যে মারা যান ৮৩ জন। সেই হিসাবে এপ্রিল আক্রান্ত বেড়েছে ১৬২ জন; আর মৃত্যু বেড়েছে ৭ জন।

মাধ্যমিক স্কুল ও কলেজ পর্যায়ে শিক্ষক-কর্মচারীদের করোনা আক্রান্ত হওয়ার তথ্য সংগ্রহ করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড ইভালুয়েশন উইং। আর প্রাথমিক বিদ্যালয়ের সংগ্রহ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। সেখান থেকে আক্রান্ত ও মৃত্যুর এ সব তথ্য পাওয়া গেছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিপ্তরের ৯টি আঞ্চলিক অফিস রয়েছে। এপ্রিল মাসে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে ঢাকা বিভাগে, ৪৯৮ জন; মারা গেছে ১৮ জন। কুমিল্লায় আক্রান্ত ১০৯ জন, মৃত্যু ৫ জনের। বরিশালে আক্রান্ত ২০১, মৃত্যু ৩। ময়মনসিংহে আক্রান্ত ৭৫, মৃত্যু ৩। চট্টগ্রামে আক্রান্ত ৮৫, মৃত্যু ৫। রাজশাহীতে আক্রান্ত ৬৬, মৃত্যু ৭। সিলেটে আক্রান্ত ১০৪, মৃত্যু ১। রংপুরে আক্রান্ত ১৩৭ জন, মৃত্যু ৭ এবং খুলনায় মোট আক্রান্ত হয়েছেন ১৬৮ জন, মারা গেছেন ১২ জন।

করোনায় মৃতদের মধ্যে পাঁচজন শিক্ষা ক্যাডারের কর্মকর্তাও রয়েছেন। মারা যাওয়া ওই কর্মকর্তারা হলেন, মাদারীপুর সরকারি কলেজের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর জীবন কৃষ্ণ সাহা, নারায়ণগঞ্জের সরকারি তোলারাম কলেজের পদার্থ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক চৌধুরী আশরাফুল আলম, রাজধানীর সরকারি বাংলা কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মোহাম্মদ আবুল খায়ের সামাদী, কুমিল্লার লাকসামে নওয়াব ফয়জুন্নেসা সরকারি কলেজের রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ মাসুদ আলম এবং ময়মনসিংহের উচ্চ মাধ্যমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউটের সহকারী পরিচালক অজিত কুমার সরকার।

প্রাথমিক পর্যায়ে এপ্রিলে মৃত ব্যক্তিদের মধ্যে শিক্ষক ২৩ জন, কর্মকর্তা ৩ জন ও কর্মচারী একজন। আর আক্রান্তের মধ্যে শিক্ষক ৯১৫ জন, কর্মকর্তা ১৪৯ জন, কর্মচারী ৬৮ জন ও ২৫ জন শিক্ষার্থী।

মৃতদের মধ্যে ঢাকা বিভাগে ৭ জন, খুলনায় ৮ জন, চট্টগ্রামে ৭ জন, রাজশাহীতে ১ জন, বরিশালে ১ জন, সিলেটে ১ জন ও রংপুরে ২ জন রয়েছেন। এখন পর্যন্ত ময়মনসিংহ বিভাগে প্রাথমিক বিদ্যালয়ের কোনো শিক্ষক-কর্মচারী করোনায় মারা যাননি।

পাঠকের মতামত: