কক্সবাজার, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

কক্সবাজারে অজগর সাপ ও ময়না পাখি অবমুক্ত

কক্সবাজার শহরে ও রামু ঈদগড়ে বিরল প্রজাতির অজগর সাপ (পাইথন বিষহীন আদিম সাপ) ও ময়না পাখিসহ বিভিন্ন বন্যপ্রাণী অবমুক্ত করা হয়েছে।

সোমবার বেলা সাড়ে ১১টার দিকে কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা তোহিদুল ইসলামের নির্দেশে বন অধিদপ্তর মাঠের খোলা আকাশে ও রামু ঈদগড় বনাঞ্চল এসব প্রাণী অবমুক্ত করেছেন।

অবমুক্ত করা বন্যপ্রাণীগুলো হলো—একটি অজগর সাপ বা পাইথন। বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা বলেন, এটা পৃথিবীর অন্যতম বৃহত্তম সাপ। অজগরকে ময়াল নামেও ডাকা হয়। এরা বিষহীন আদিম সাপ। এদের পেছনের পা-এর চিহ্ন পুরো বিলুপ্ত হয়নি।

এই সাপটি রামু ঈদগড় বনাঞ্চল থেকে লোকালয়ে চলে আসে। রোববার গভীর রাতে বনবিভাগের কর্মকর্তাদের উপস্থিতিতে জনতা ধৃত করে। সোমবার ভোর রাতে পুনরায় বনে অবমুক্ত করে দেওয়া হয় অজগরটি।

বন্যপ্রাণী অবৈধভাবে বিক্রির সময় শিকারির কবল থেকে দুটি ময়না পাখি (খাঁচাসহ) আটক করে বনবিভাগের বিশেষ টহলদলের অফিসার ইনচার্জ (ওসি) ইমদাদুল হকের নেতৃত্বে টহলদল। পাখিগুলো সোমবার সকালে কক্সবাজার বন অধিদপ্তর মাঠে খোলা আকাশে অবমুক্ত করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন—উত্তর বনবিভাগের বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা রাবেয়া আকতার, ঈদগড় রেঞ্জ কর্মকর্তা এনামুল হক, জনপ্রতিনিধি মনিরুজ্জামান মনিরসহ বনকর্মীরা।

পাঠকের মতামত: