কক্সবাজার, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

কক্সবাজারে ৫০ শয্যার করোনা ফিল্ড হসপিটাল চালু

সুজাউদ্দিন রুবেল::

করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসার জন্য কক্সবাজারে ৫০ শয্যার করোনা আইসোলেশন ও চিকিৎসাকেন্দ্র চালু হয়েছে। শুক্রবার (১৬ জুলাই) কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ ফিল্ড হসপিটালের উদ্বোধন করেন।
কক্সবাজারে ৫০ শয্যার করোনা ফিল্ড হসপিটাল চালু৷ এরপর করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা কার্যক্রম ঘুরে দেখেন।

জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ সাংবাদিকদের বলেন, কক্সবাজারে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। তাই এই মুহূর্তে ফিল্ড হাসপাতালের প্রয়োজন হয়ে পড়েছে। তাই হোপ ফাউন্ডেশনের পরিচালনায় কক্সবাজার জেলা প্রশাসনের সহযোগিতায় সম্পূর্ণ বিনামূল্যে দিন-রাত ২৪ ঘণ্টা এই হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসা সেবা দেওয়া হবে। তবে জেলা প্রশাসনের সব ধরনের প্রস্তুতি রয়েছে। প্রয়োজনের আরও ফিল্ড হসপিটালের প্রয়োজন পড়লে তাও ব্যবস্থা করা হবে।
হোপ ফাউন্ডেশন কর্তৃপক্ষ জানায়, এই সেন্টারটিতে পর্যাপ্ত অক্সিজেন সিলিন্ডারসহ স্বয়ংক্রিয় অক্সিজেন কনসেনট্রেটর যন্ত্র রয়েছে। এছাড়া থাকছে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত ও দক্ষতা সম্পন্ন ৩ জন ডাক্তার, ৪ জন নার্স, ৪ জন প্যারামেডিক, ৫ জন সাপোর্ট স্টাফ, ৭ জন আয়া/ক্লিনার, ৩ জন সিকিউরিটি গার্ড ও ২ জন ওয়াশার ম্যান। যারা ৩ শিফটে করোনায় আক্রান্ত রোগীদের সার্বক্ষণিক সেবা প্রদান করবে।
হোপ ফাউন্ডেশনের সিনিয়র কনসালটেন্ট নিরনময় বিশ্বাস বলেন, বেশির ভাগ করোনা রোগীকে সঠিক চিকিৎসা ও যত্নের মাধ্যমে সুস্থ করা সম্ভব। এই লক্ষে ৫০ শয্যা বিশিষ্টি হোপ আইসোলেশন অ্যান্ড ট্রিটমেন্ট সেন্টারটি কক্সবাজার সদরে স্থাপন করা হয়েছে। করোনাকালীন অতিমারিতে হোপ ফাউন্ডেশন কক্সবাজারবাসীর সেবায় নিরলসভাবে সেবা দিয়ে যাবে। তবে পরিস্থিতি বুঝে ৫০ শয্যার আইসোলেশন ও চিকিৎসা কেন্দ্রটি ৬০ থেকে ৭০ শয্যা করারও প্রক্রিয়া রয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে আওয়ামী লীগের কেন্দ্রীয় ধর্ম বিষয়ক সম্পাদক সিরাজুল মোস্তফা, সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আমিন আল পারভেজ, জেলা সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার এসএম নওশাদ রিয়াদ, কক্সবাজার প্রেসক্লাবের সভাপতি আবু তাহের, সাধারণ সম্পাদক মোহাম্মদ মুজিবুল ইসলাম ও পৌর আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ নজিবুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: