কক্সবাজার, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

কক্সবাজার সিটি কলেজে পাঁচশতাধিক শিক্ষার্থীর মাঝে মাস্ক বিতরণ

ইমাম খাইর, কক্সবাজার::

করোনা ভাইরাস থেকে আত্মরক্ষায় কক্সবাজার সিটি কলেজের পাঁচশতাধিক শিক্ষার্থীর মাঝে মাস্ক বিতরণ করেছে স্বেচ্ছাসেবী ও সামাজিক সংগঠন সায়মুন সংসদ।

১০ মার্চ কলেজ ক্যাম্পাসে মাস্ক বিতরণকালে উপস্থিত ছিলেন -সংস্থার চেয়ারম্যান ও কক্সবাজার সিটি কলেজের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক নুরুল আবছার সিকদার, অধ্যাপক আবুল আবুল কালাম, অধ্যাপক জাহাঙ্গীর আলম বাবর, মাস্টার মোহাম্মদ সেলিম উদ্দীন, আমিনুর রশিদ, মোহাম্মদ হাশেম।

এর আগে গত ১৯ ফেব্রুয়ারী কক্সবাজার সিটি কলেজে বর্তমান বিশ্বে মহামারী করোনা ভাইরাস নিয়ে সচেতনতামূলক সেমিনার করে সায়মুন সংসদ।

এতে প্রধান অতিথি ছিলেন সিটি কলেজের অধ্যক্ষ ক্য থি অং। প্রধান বক্তা ছিলেন কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ ইকবাল হোসেন, জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক সফি উদ্দিন। সেমিনার উদ্বোধক ছিলেন ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ মহীউদ্দীন মোহাম্মদ আলমগীর। সেমিনারে প্রশিক্ষক ছিলেন কক্সবাজারের প্রসিদ্ধ মেডিসিন বিশেষজ্ঞ চিকিৎসক মোহাম্মদ নুরুল আলম ও কক্সবাজার মেডিকেল কলেজের সহকারি অধ্যাপক ডাঃ মোহাম্মদ শাহজাহান।

সায়মুন সংসদের চেয়ারম্যান নুরুল আবছার সিকদার বলেন, “বিভিন্ন রোগ থেকে মানুষকে সচেতন করা” এই স্লোগানকে প্রাধান্য দিয়ে আমরা সম্মিলিতভাবে কাজ করার চেষ্টা করছি। প্রাণঘাতি নতুন রোগ প্রতিরোধের ব্যাপারে সচেতন করার উদ্যোগে অব্যাহত রাখতে সংস্থাটি বদ্ধ পরিকর।
তিনি বলেন, “অসচেতনতার কারণে জন্মের আগেই মাতৃগর্ভে রোগাক্রান্ত হচ্ছে বেশিরভাগ শিশু” দুনিয়ার সবচেয়ে সুখ হল সুস্থ থাকা। এই ধরনীতে হঠাৎ মহামারি আকারে নতুন নতুন প্রাণঘাতি রোগের আবির্ভাব হচ্ছে এবং আরও হতে থাকবে। কষ্টে অর্জিত সব অর্থ-সম্পদ ব্যয় করেও রোগ থেকে মুক্তি পাওয়া যাচ্ছে না। যা বিশ্বমানবতার অসংখ্য প্রাণ প্রতিনিয়ত কেড়ে নিচ্ছে, তাই ইনশাহআল্লাহ রোগ প্রতিরোধে সচেতন করার উদ্যোগ নিতে আমরা সর্বদা চেষ্টা চালিয়ে যাব। একার পক্ষে এটা কখনও সম্ভবপর নয়।

সমাজকর্মী, জনস্বাস্থ্যকর্মী, পশুকর্মী, কৃষিবিদ, পরিবেশবিদসহ বিভিন্ন কর্মীদের প্রশিক্ষণের মাধ্যমে প্রকল্প ভিত্তিক বছরজুড়ে নজরদারির ব্যবস্থা করতে সংস্থাটি প্রস্তুত। করোনাভাইরাসের মতো বিভিন্ন ভাইরাস প্রতিরোধে উদ্যোগ নিতে সংস্থাটি সর্বদা প্রস্তুত বলে জানান নুরুল আবছার সিকদার।

পাঠকের মতামত: