কক্সবাজার, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

করোনায় ডিএনসির অভিযান: চার মাসে ১২ কোটি ৬৩ লাখ টাকার ইয়াবা উদ্ধার

সুজন কৈরী::

গত চারমাসে দেশের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ১২ কোটি ৬৩ লাথ ৬৩ হাজার টাকা সমমূল্যের ২ লাখ ৫২ হাজার ৭২৬টি ইয়াবা উদ্ধার করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর (ডিএনসি)। এছাড়া ২ কোটি ১ লাখ ৮৫ হাজার টাকা সমমূল্যের ২ কেজি ১৮৫ গ্রাম হেরোইন উদ্ধার করেছে।
ডিএনসি সূত্র জানায়, চলতি বছরের এপ্রিল থেকে জুলাই পর্যন্ত এই চার মাসে দেশের বিভিন্ন স্থানে ১১ হাজার ৬৩৭টি অভিযান চালিয়েছে। এ সময় ২ হাজার ৪৩৭টি মামলা করা হয়েছে এবং ২ হাজার ৬০০ আসামিকে গ্রেপ্তার করা হয়েছে। অভিযানকালে ৬০টি মোটরসাইকেলসহ বিভিন্ন যানবাহন, ৩৫টি বিভিন্ন ব্রান্ডের মোবাইল ফোনসেট, সাড়ে ৩ লাখ ভারতীয় রুপি ও ১ লাখ ৬৭ হাজার ৮৯০ টাকা জব্দ করা হয়েছে।
সূত্র জানায়, অভিযানকালে ইয়াবা ও হেরোইন ছাড়াও ৯৪ লাখ ৭৬ হাজার টাকা সমমূল্যের ৪৭৪ কেজি গাঁজা, ১০ লাখ টাকা সমমূল্যের ৭ হাজার ৪৬ বোতল ফেন্সিডিল, ও ৭০ হাজার টাকা মূল্যের ৭ লিটার তরল ফেন্সিডিল উদ্ধার করা হয়। এছাড়া অভিযানকালে ১৪২টি গাঁজা গাছ, ৬১৫ বোতল বিদেশি মদের বোতল, ১ হাজার লিটার বিদেশি মদ, ১ হাজার ৬ ক্যান বিয়ার, ১১৯ বোতল এসকফ (কোডিন মিশ্রিত) সিরাপ, ১ হাজার ৮৪০ পিস এ্যাম্পুল ইনজেকটিং ড্রাগ, ২ হাজার ১৮১ লিটার রেক্টিফাইড স্পিরিট, ১৫৫ লিটার ডিনেচার্ড স্পিরিট, ৬৫৮ পিস ঘুমের ট্যাবলেট, ৩১ লিটার দেশি মদ, ১ হাজার ৯৮৬ লিটার চোলাই মদ, ১৯ হাজার ৭০৫ লিটার জাওয়া, ১৩০ লিটার তাড়ী ও ৬০০ লিটার মিথানল উদ্ধার করা হয়েছে।
ডিএনসির সহকারী পরিচালক (উত্তর) মেহেদী হাসান বলেন, করোনাভাইরাসের কারণে এবং সরকারের ঘোষিত সাধারণ ছুটির মধ্যে অধিদপ্তরের অভিযান শিথিল ছিল। তবে যখনই মাদক বহন বা পাচারের তথ্য পাওয়া গেছে, তখনই অভিযান চালানো হয়েছে।

পাঠকের মতামত: