কক্সবাজার, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

করোনা সনাক্ত হওয়া রোহিঙ্গা রোগীর ক্যাম্প লকডাউন

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী::

বৃহস্পতিবার ১৪ মে করোনা ভাইরাস সনাক্ত হওয়া রোহিঙ্গা (Forcibly displaced myanmar Nations-বলপূবর্ক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিক) রোগী নুরুল আলম এর অবস্থান করা শরনার্থী ক্যাম্পের একটি ব্লক লকডাউন (Lockdown) করে দেওয়া হয়েছে। ক্যাম্পটি হচ্ছে, লম্বশিয়া ১নম্বর ক্যাম্পের পশ্চিম পাশের এফ ব্লক। এই ব্লকে ১২৭৫ টি বাড়ি রয়েছে। যেখানে সহস্রাধিক রোহিঙ্গা শরনার্থী বসবাস করে। ১৫ মার্চ শুক্রবার সকালে ক্যাম্প ইনচার্জের নেতৃত্ব একটি টিম ক্যাম্পের উল্লেখিত ব্লকটি লকডাউন করে দেন।

বিষয়টি কক্সবাজার আরআরআরসি অফিসের স্বাস্থ্য সমন্বয়কারী ডা. আবু তোহা এম আর ভূঁইয়া নিশ্চিত করেছেন।

এদিকে, উক্ত রোহিঙ্গা করোনা রোগীকে বৃহস্পতিবার রাতে ২নম্বর ক্যাম্পের পশ্চিম ব্লকে স্থাপিত ব্র্যাকের আইসোলেশন হাসপাতাল নেওয়া হয়েছে। সেখানে তাকে রেখে চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। তবে রোগীর শারীরিক অবস্থা ভাল রয়েছে। একই সাথে রোহিঙ্গা ক্যাম্পের একমাত্র করোনা রোগী’র প্রত্যক্ষ সংস্পর্শে আসা আরো ৭জন রোহিঙ্গা শরনার্থীকেও একই হাসপাতালে বৃহস্পতিবার রাতে এনে চিকিৎসা সুবিধা দেওয়া হচ্ছে বলে জানান, আরআরআরসি অফিসের স্বাস্থ্য সমন্বয়কারী ডা. আবু তোহা এম আর ভূঁইয়া।

তিনি আরো জানান, করোনা আক্রান্ত রোগীর পরিবারের সদস্য ও তাদের সংস্পর্শে আসা সকলকে চিহ্নিত করে কোয়ারান্টাইনে রাখা হয়েছে। ১৫মে শুক্রবার তাদের শরীরের স্যাম্পল সংগ্রহ করে কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবে টেস্টের জন্য পাঠানো হচ্ছে বলে জানান, স্বাস্থ্য সমন্বয়কারী ডা. আবু তোহা এম আর ভূঁইয়া।

পাঠকের মতামত: