কক্সবাজার, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

ক্যাম্পের বর্জ্যে ক্ষতিগ্রস্ত হওয়া জমি থেকে বর্জ্য পরিস্কার করা হচ্ছে

রোহিঙ্গা শরনার্থী ক্যাম্পের বর্জ্য ব্যবস্থাপনায় পরিকল্পিত উদ্যোগ নেওয়া হচ্ছে। যাতে পরিবেশ, জলবায়ু, জমির উৎপাদন ও উর্বরতা কোনভাবেই ব্যাহত না হয়। এজন্য সল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী পদক্ষেপ নেওয়া হচ্ছে।

মঙ্গলবার ১৭ মে সকালে উখিয়ার কুতুপালং ১ নম্বর পূর্ব শরনার্থী ক্যাম্পের মাসকারিয়া গ্রামে ক্যাম্পের বর্জ্যে ক্ষতিগ্রস্ত হওয়া জমি থেকে বর্জ্য পরিস্কার কার্যক্রম উদ্বোধনকালে শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) শাহ রেজওয়ান হায়াত (অতিরিক্ত সচিব) এ কথা বলেন।

তিনি আরো বলেন, ক্যাম্পে কর্মরত জাতি সংঘের সংস্থা UNHCR, WFO, সরকারি সংস্থা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, স্থানীয় প্রশাসন, স্থানীয় জনপ্রতিনিধি সহ সবার সম্মিলিত সহায়তায় বর্জ্য পরিস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে। ক্যাম্পের বর্জ্যের কারণে যেসব জমিতে চাষ হয়নি, উর্বরতা কমেছে, সসব জমিকে আবারো স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা হবে। ক্যাম্প থেকে নিঃসরিত বর্জ্যে যাতে কোন জমি ক্ষতিগ্রস্ত না হয়, বায়ু দুষন না হয়, জলবায়ুর নেতিবাচক প্রভাব না পড়ে-তা গুরুত্বের সাথে দেখা হচ্ছে।

আরআরআরসি শাহ রেজওয়ান হায়াত আরো বলেন, আপাতত স্বল্প মেয়াদী পরিকল্পনায় প্রায় ২ শত শ্রমিক বর্জ্য পরিস্কারে কাজ করছে। তারা নিয়মিত কাজ করবে। অপসারিত বর্জ্য একজনের ব্যক্তিগত জমিতে রাখা হবে। সেসব বর্জ্য শুকালে ক্যাম্পের অভ্যন্তরে ডাম্পিং স্টেশনে নিয়ে যাওয়া হবে। ক্ষতিগ্রস্তদের পরোক্ষভাবে প্রভাইড করার চেষ্টা করা হবে। আর যাতে কোন জমি ক্যাম্পের বর্জ্যে ক্ষতিগ্রস্ত না হয় সে বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

এসময় অন্যান্যের মধ্যে অতিরিক্ত শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (জ্যেষ্ঠ উপ সচিব) মোহাম্মদ সামছু দ্দৌজা নয়ন, ক্যাম্প ইনচার্জ গণ, উখিয়ার ইউএনও ইমরান হোসাইন সজীব, UNHCR কক্সবাজার সাব অফিস প্রধান লোয়াং ওসমানী, WFP এর কর্মকর্তা শীলা গর্দন, UNHCR এর কর্মকর্তা মোঃ ইখতিয়ার উদ্দিন বায়েজিদ, ISCG এর কর্মকর্তা সৈকত বিশ্বাস, DPHE এর প্রকৌশলী, স্থানীয় ইউপি মেম্বার মোঃ হেলাল উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: