কক্সবাজার, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

ঘরে ভ্যাকসিন নিয়ে গ্রেপ্তার হওয়া দুই ব্যক্তির জামিন

 

চট্টগ্রামে ঘরে বসে করোনার ভ্যাকসিন গ্রহণের অভিযোগে দায়ের করা মামলায় গ্রেপ্তার দুই ব্যক্তিকে জামিন দিয়েছেন আদালত।
ঘরে ভ্যাকসিন নিয়ে গ্রেপ্তার হওয়া দুই ব্যক্তির জামিন।

সোমবার (১৬ আগস্ট) চট্টগ্রামের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হোসেন মো. রেজা তাদের জামিন আবেদন মঞ্জুর করেন। নিয়ম ভেঙে বাসায় টিকা দেওয়ার অভিযোগে তাদের আটক করেছিল পুলিশ।

ওই মামলার জামিন পাওয়া দুই আসামি হলেন- নগরীর জাকির হোসেন সড়কের বাসিন্দা মো. হাসান (৩৫) ও তার বন্ধু মোবারক আলী (৩৩)। এদের মধ্যে হাসান ভ্যাকসিন গ্রহণ করেন এবং মোবারক তাকে সহযোগিতা করেন।

আসামিদের আইনজীবী শেখ ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, ‘যে তিনটি ধারায় মামলা হয়েছে, বিশ্বাসভঙ্গ, প্রতারণা এবং চুরির অভিযোগ একটিও তাদের বিরুদ্ধে প্রযোজ্য নয়। তারা সরল বিশ্বাসে বাসায় বসে করোনার ভ্যাকসিন নিয়েছেন। টিকাকেন্দ্রে না গিয়ে তারা যদি অপরাধ করেন, তাহলে হেফাজতে ইসলামের আমীর বাবুনগরী সাহেবও তো সমান অপরাধী। তিনিও তো কেন্দ্রে না ঢুকে গাড়িতে বসে টিকা নিয়েছেন।’

‘সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াও গাড়িতে বসে টিকা নিয়েছেন। সেটা না হয় সাবেক প্রধানমন্ত্রী উনার এবং রাষ্ট্রের প্রটোকলের কারণে নিয়েছেন, কিন্তু বাবুনগরী তো কোনো ভিআইপি নন, উনার তো কোনো প্রটোকল নেই। উনি কেন আইন ভঙ্গ করলেন? এসব বিষয় জামিন শুনানিতে আমি আদালতের কাছে পেশ করেছি। আদালত সন্তুষ্ট হয়ে দু’জনকেই জামিন দিয়েছেন।’ বলেন ইফতেখার সাইমুল।

তৃণমূল পর্যায়ে গণ টিকাদান কর্মসূচি চলাকালে ৭ আগস্ট নগরীর খুলশী থানার জাকির হোসেন রোডে একটি বাসায় বেআইনিভাবে ভ্যাকসিন নেওয়ার ঘটনা ঘটে। পরদিন ভ্যাকসিন গ্রহীতা একজন নিজেই ফেসবুক পোস্টের মাধ্যমে বিষয়টি প্রকাশ করেন। এরপর অভিযানে নেমে তাদের গ্রেপ্তার করে পুলিশ।

এ ঘটনায় চট্টগ্রাম সিটি করপোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা তপন কুমার চক্রবর্তী বাদী হয়ে ‘সরকারি টিকা আত্মসাৎ করে অবৈধভাবে ব্যবহারের অভিযোগে’ দণ্ডবিধির ৩৭৯, ৪০৬ ও ৪২০ ধারায় চারজনকে আসামি করে খুলশী থানায় মামলা দায়ের করেন। মামলায় ভ্যাকসিন গ্রহীতা হাসান ও সাজ্জাদ, তাদের সহায়তাকারী মোবারক এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের স্বাস্থ্য বিভাগে কর্মরত ল্যাব টেকনিশিয়ান যীশু দত্তকে (৩৫) আসামি করা হয়।

মামলার এজাহারে বলা হয়েছে, হাসান ও মোবারক আলী পরস্পরের বন্ধু। মোবারক আলী তার পূর্বপরিচিত যীশুকে বাসায় নিয়ে অবৈধভাবে টিকা দেওয়ার জন্য ঠিক করেন। প্রতি ডোজ টিকা এক হাজার টাকার বিনিময়ে যীশু নগরীর জাকির হোসেন রোডে মোবারক আলীর বাসায় গিয়ে হাসান ও সাজ্জাদকে টিকা দেন।

অভিযুক্ত যীশু দত্তকে চাকরি থেকে অব্যাহতি দিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন। তিনি গণটিকা কর্মসূচির আওতায় চসিকের অস্থায়ী টিকাদান কেন্দ্র নগরীর উত্তর কাট্টলী মোস্তফা হাকিম ডিগ্রি কলেজ কেন্দ্রে ‘কোভিড ভ্যাকসিন’ প্রদান কার্যক্রমে দায়িত্বরত ছিলেন। তবে পুলিশ এখনও যীশুকে গ্রেপ্তার করতে পারেনি। এছাড়া ওই মামলায় হাসান ও মোবারককে একদিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে পুলিশ।

 

সূত্রঃ সময় টিভি

পাঠকের মতামত: