কক্সবাজার, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

ঢাকায় আসছে সিনোফার্মের ২০ লাখ টিকা

বাণিজ্যিকভাবে কেনা চীনের সিনোফার্মের টিকার প্রথম চালান দেশে আসছে। শুক্রবার (২ জুলাই) রাত ৮ টা ৩০ মিনিটে বেইজিং থেকে টিকা বহনকারী বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট রওনা হয়।

আশা করা হচ্ছে, রাত ১টার মধ্যে টিকাগুলো ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে।

শুক্রবার (২ জুলাই) রাতে পররাষ্ট্র মন্ত্রণালয় ও ঢাকার চীনের দূতাবাস সূত্রে এ তথ্য জানা যায়।

পররাষ্ট্র মন্ত্রলালয়ের এক কর্মকর্তা জানান, চীন থেকে সিনোফার্মের ২০ লাখ টিকা রাত ১টার মধ্যে ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে।

এছাড়াও সিনোফার্ম টিকার প্রথম চালান বেইজিং থেকে ঢাকার পথে রওনা হওয়ার এ তথ্য নিশ্চিত করেছেন ঢাকায় চীনা দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন হুয়ালং ইয়ান।

নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে তিনি লিখেন, বাণিজ্যিকভাবে বাংলাদেশের কেনা সিনোফার্মের দুই মিলিয়ন (২০ লাখ) ডোজ টিকা বহনকারী ফ্লাইটটি বেইজিং এয়ারপোর্ট থেকে আটটা ৪৫ মিনিটে ঢাকার উদ্দেশে রওনা হয়েছে। আশা করা হচ্ছে, রাত একটার মধ্যে টিকাগুলো ঢাকার বিমানবন্দরে আসবে।

এদিকে, যুক্তরাষ্ট্র ও চীন থেকে ঢাকায় টিকা আসার বিষয়ে আজ সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, ‘আজ রাতে যুক্তরাষ্ট্রের কোভ্যাক্স থেকে ও চীন থেকে টিকা আসছে। আমি বিমানবন্দরে টিকা রিসিভ করব।’

এর আগে গত ১২ মে প্রথমবার সিনোফার্মের তৈরি পাঁচ লাখ উপহারের টিকা বাংলাদেশে পাঠায় চীন। এরপর দ্বিতীয় দফায় গত ১৩ জুন আরও ছয় লাখ টিকা উপহার হিসেবে পাঠায় চীন। সব মিলিয়ে ১১ লাখ টিকা বাংলাদেশকে উপহার হিসেবে দিয়েছে চীন। আর এই প্রথম চীন থেকে বাণিজ্যিকভাবে কেনা টিকা বাংলাদেশে আসতে যাচ্ছে।

পাঠকের মতামত: