কক্সবাজার, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

দেশের প্রথম ইয়াবা মামলার সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার

প্রায় ২০ বছর আগে দেশে প্রথম ইয়াবা জব্দের ঘটনায় দায়ের হওয়া মামলায় সাজাপ্রাপ্ত আসামি এমরান হককে (৪৮) গ্রেফতার করেছে র‌্যাপিড আ্যকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

শুক্রবার (২৯ এপ্রিল) র‌্যাব-১ এর অধিনায়ক (সিও) লেফটেন্যান্ট কর্নেল আব্দুল্লাহ আল মোমেন এ তথ্য নিশ্চিত করেন। এর আগে বুধবার (২৭ এপ্রিল) দিবাগত রাতে রাজধানীর গুলশান থেকে তাকে গ্রেফতার করা হয়।

এ বিষয়ে লেফটেন্যান্ট কর্নেল আব্দুল্লাহ আল মোমেন বলেন, ২০০২ সালের ১৯ ডিসেম্বর মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অভিযানে গুলশানের নিকেতন এলাকা থেকে হেরোইন, ইয়াবা ও নিষিদ্ধঘোষিত অন্যান্য মাদকদ্রব্য উদ্ধার করা হয়। এই ঘটনায় মামলা হয়। মামলার তদন্তকারী কর্মকর্তা আসামি এমরান হকসহ ছয়জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন। বিচার কার্যক্রম শেষে বিশেষ দায়রা জজ আদালত গত ৩১ মার্চ মামলার রায় ঘোষণা করেন।

রায়ে এজহারনামীয় আসামি শফিকুল ইসলামকে যাবজ্জীবন ও তদন্তেপ্রাপ্ত চার্জশিটভুক্ত এমরান হক ও সোমনাথ সাহাসহ চারজনকে তিন বছর সশ্রম কারাদণ্ড প্রদান করেন আদালত। এমরান হক ও সোমনাথ সাহা পলাতক হওয়ায় আদালত তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। এরই পরিপ্রেক্ষিতে চাঞ্চল্যকর মামলার পলাতক আসামিদের গ্রেফতারে র‌্যাব গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে।

গোয়েন্দা তথ্যের ভিত্তিতে গত ২৭ এপ্রিল রাতে র‌্যাব-১ এর একটি দল রাজধানীর গুলশান এলাকায় অভিযান পরিচালনা করে এমরান হককে গ্রেফতার করে।

গ্রেফতার এমরানকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে লেফটেন্যান্ট কর্নেল আব্দুল্লাহ আল মোমেন বলেন, ২০০২ সালে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর কর্তৃক গ্রেফতার হওয়ার পর জামিনে মুক্তি পান এমরান হক। ২০০৪ সাল থেকে তিনি পলাতক। এরপর এমরান ও তার সহযোগীরা মূলত দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি দেশ থেকে লাগেজের মাধ্যমে নেশা জাতীয় ট্যাবলেট ইয়াবা বাংলাদেশে আনা শুরু করেন। তারা মূলত গুলশান, বনানী, বনশ্রীসহ বিভিন্ন অভিজাত এলাকাসহ রাজধানীর বিভিন্ন এলাকায় মাদক বিক্রি করতেন।

এমরান ২০১৮ সালে বনানী থানার আরেকটি মাদক মামলায় গ্রেফতার হয়েছিলেন, যা বিচারাধীন রয়েছে বলে জানা গেছে।

পাঠকের মতামত: