কক্সবাজার, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

ভোটার দিবসে ইসির হালনাগাদ তথ্য

দেশে ভোটার সংখ্যা ১০ কোটি ৯৮ লাখ ১৯১১২ জন

দেশে বর্তমানে চূড়ান্ত ভোটার সংখ্যা ১০ কোটি ৯৮ লাখ ১৯ হাজার ১১২জন। নতুন ভোটার বেড়েছে ৬৯ লাখ ৭১ হাজার ৪৭০ জন। বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু অন্তর্জাতিক কনভেনশন সেন্টারে আয়োজিত ভোটার দিবসে অনুষ্ঠানিক ভাবে এ তথ্য জানান প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা।

চূড়ান্ত এই ভোটার তালিকা থেকে ২০১৯ সালে মৃর্ত্যুজনিত কারণ, দ্বৈত নাগরিকত্বসহ নানা কারণে রিভাইজিং অথরিটি অথরিটির কর্তৃক মোট ভোটার তালিকা থেকে কর্তন করা হয়েছে ১৩ লাখ ৯২ হাজার ৪৪০।

দেশে মোট পুরুষ ভোটার ৫ কোটি ৫৪ লাখ ৮২ হাজার ৫৩০ জন। নারী ভোটার ৫ কোটি ৪৩ লাখ ৩৬ হাজার ২২২জন। প্রথম বারের মত ৩৬০ জন হিজড়াকে ভোটার তালিকায় অর্ন্তভূক্ত করা হয়েছে।

সোমবার বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টারের আয়োজিত ভোটার দিবসের অনুষ্ঠানে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম তথ্য চিত্রের মাধ্যমে ভোটার হালনাগাদ কার্যক্রমের নানা বিষয় তুলে ধরেন। পরে নতুন ভোটার অন্তর্ভূক্তির প্রক্রিয়া, সংশোধন ও নানা তথ্য সংবলিত একটি মোবাইল অ্যাপ উদ্বোধন করেন আইনমন্ত্রী আইনন্ত্রী আনিসুল হক।

প্রধান অতিথির বক্তব্যে আইনমন্ত্রী আনিসুল হক বলেন নির্ভুল ভোটার তালিকার প্রক্রিয়া অব্যাহত রেখে কেউ যেন অবৈধ ভাবে ভাটার হতে এবং রোহিঙ্গা বা অন্য কোন দেশের নাগরিক যেন ভোটার না হতে পারে সে জন্য সজাগ থাকতে হবে নির্বাচন কমিশনকে।

পাঠকের মতামত: