কক্সবাজার, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

নিয়ন্ত্রণে এসেছে রোহিঙ্গা ক্যাম্পের আগুন, হাজার হাজার ঘর পুড়ে ছাই

কক্সবাজারের উখিয়ার বালুখালীর চারটি রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ডে অন্তত ৪ হাজারের বেশি ঘর ও দোকান পুড়ে গেছে। অগ্নিকাণ্ডের প্রায় ৬ ঘণ্টা পর ফায়ার সার্ভিসের সাতটি ইউনিট রাত ৯ টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। তবে হতাহতের সংখ্যা এখনো নিশ্চিত করা সম্ভব হয়নি।

কক্সবাজারস্থ অতিরিক্ত ত্রাণ ও শরণার্থী প্রত্যাবাসন কমিশনার মো. সামছু-দৌজা নয়ন জানিয়েছেন, সোমবার বিকাল ৩ টায় উখিয়ার বালুখালী ৮-ডব্লিউ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে এ আগুন লাগার ঘটনা ঘটে।

পরে আগুন ক্যাম্পটির লাগোয়া ৮-এইচ, ৯ ও ১০ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে ছড়িয়ে পড়ে বলে জানান তিনি।

তবে আগুনের সূত্রপাতের কারণ এখনো নিশ্চিত হওয়া সম্ভব হয়নি বলে জানান অতিরিক্ত ত্রাণ ও শরণার্থী প্রত্যাবাসন কমিশনার। তিনি জানান, ইতিমধ্যে বালুখালী ৮-ডব্লিউ নম্বর ক্যাম্প সম্পূর্ণ ভস্মিভূত হয়েছে।

সামছু-দৌজা বলেন, সোমবার বিকালে উখিয়ার বালুখালীর ৮-ডব্লিউ রোহিঙ্গা ক্যাম্পে আগুন লাগার ঘটনা ঘটে।

বাতাসের গতিবেগ বেশী হওয়ায় আগুন দ্রুত পার্শ্ববতী ক্যাম্পগুলোতে ছড়িয়ে পড়ে। এতে ক্যাম্পটির লাগোয়া আরো ৩ টি ক্যাম্পে আগুন ছড়িয়ে পড়ে। এতে ৪ সহস্রাধিক বসত ঘর ও দোকান সম্পূর্ণ পুড়ে যায়।

তিনি আরো বলেন, আগুন লাগার সাথে সাথে স্থানীয় স্বেচ্ছাসেবক কর্মি ও স্থানীয়রা মিলে আগুন নেভানোর চেষ্টা চালায়।

পরে খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মিরা ও সেনাবাহিনী, বিজিবি, এপিবিএন পুলিশ আগুন নিয়ন্ত্রণে কাজে যোগ দেন।

অতিরিক্ত ত্রাণ ও শরণার্থী প্রত্যাবাসন কমিশনার বলেন, ফায়ার সার্ভিসের উখিয়া স্টেশনের দুইটি ইউনিটের পাশাপাশি টেকনাফের ২ টি, কক্সবাজারের ২ টি এবং রামুর ১ টি ইউনিট ৯ টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনেন। তবে আগুণের সূত্রপাতের কারণ এখনো নিশ্চিত হওয়া সম্ভব হয়নি বলে জানান সামছু-দৌজা।

পাঠকের মতামত: