কক্সবাজার, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

প্রোটিন মাংসপেশী গঠন ছাড়াও অনেক কাজে সহায়ক

প্রোটিন পেশী, ত্বক, চুল, এবং নখের জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান। তার সঙ্গে এন্টিবডি, হরমোন, এবং সেলুলার কাঠামো তৈরিরও একটি গুরুত্বপূর্ণ উপাদান হল এই প্রোটিন।

প্রোটিন হল সবচেয়ে সাধারণ ম্যাক্রোনিউট্রিয়েন্ট। কিন্তু অনেকের এই প্রোটিন সম্পর্কে কিছু ভুল ধারণা রয়েছে। আমাদের মধ্যে অনেকেই মনে করেন যে, প্রোটিন শুধু মাত্র মাংসপেশীর গঠনে সাহায্য করে। তাহলে আসুন আসল সত্য জানা যাক।

আমাদের শরীর এটি এমিনো এসিডে ভেঙে দেয় এবং পেশী পুনরুদ্ধার এবং পুনর্গঠনের জন্য এই এমিনো এসিড কাজ করে। এমিনো এসিড বিল্ডিং ব্লক কোষ হিসাবে কাজ করে। কিন্তু প্রোটিন তার চেয়ে অনেক বেশি কাজ করে। প্রোটিন শুধু মাত্র মাংসপেশীর গঠনে সাহায্য করে- এই বিষয়টা আংশিক সত্য। কারণ প্রোটিন তিনটি প্রাথমিক খাদ্য গ্রুপের মধ্যে একটি। এমিনো এসিড যে বিল্ডিং ব্লক কোষ হিসাবে কাজ করে, সেই কোষগুলিকে প্রসারিত করার জন্য প্রয়োজন প্রোটিনের।

প্রোটিন মাংসপেশীর উন্নয়নে যেভাবে সহায়তা করে :

১) মাংসপেশী গঠন করা থেকে তার বিকাশ অবধি সাহায্য করে প্রোটিন। অন্যদিকে, এই গুরুত্বপূর্ণ উপাদানটি আপনার শরীরের সমস্ত দৈনন্দিন কাজ এবং ব্যবহারের জন্য আবশ্যক। আপনার কতটা প্রোটিন খাওয়া উচিত বা করা উচিত নয় সে সম্পর্কে ধারণা এবং অনুমান ছাড়াও আপনার অন্য একটি কাজ রয়েছে। তা হল আপনি অন্যান্য যে সব পুষ্টিগুলি গ্রহণ করেন তার সাথে প্রোটিনের পরিমাণকে মিলিয়ে দেখা উচিত।

২) অনেক মানুষের ধারণা যে প্রোটিন শুধুই মাংসপেশীতে সাহায্য করে। কিন্তু আসল বিষয়টি হল প্রোটিন পেশী বৃদ্ধি, মেরামত এবং রক্ষণাবেক্ষণের জন্য অবশ্যই প্রয়োজন। কিন্তু এই কাজ ছাড়াও প্রোটিন হরমোন এবং এনজাইম উৎপাদন, ত্বক মেরামত, ইমিউন সিস্টেম নির্মাণ, এমনকি শক্তি সরবরাহ সহ অন্যান্য অনেক কাজ করে।

পাঠকের মতামত: