কক্সবাজার, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

ফেসবুক কর্তৃপক্ষের বিরুদ্ধে রোহিঙ্গাদের মামলা, ক্ষতিপূরণ দাবি

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক কর্তৃপক্ষের বিরুদ্ধে প্রায় ১৫ হাজার কোটি ডলারের ক্ষতিপূরণ চেয়ে মামলা করেছে রোহিঙ্গারা। সোমবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার আদালতে তাদের পক্ষের আইনজীবীরা মামলাটি দায়ের করেন।

যেখানে ফেসবুক কর্তৃপক্ষের বিরুদ্ধে গণহত্যায় সম্পৃক্ততার অভিযোগ আনা হয়েছে। মামলায় বলা হয়েছে, রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্য ছড়ানোর অনুমতি দিয়েছে ফেসবুক। সামাজিক যোগাযোগমাধ্যমটি নির্যাতিত সংখ্যালঘুদের বিরুদ্ধে সহিংসতা প্রচার করেছে।

মামলায় অভিযোগ করা হয়, ফেসবুক অর্থনৈতিকভাবে লাভবান হতে উসকানিমূলক ভিডিও, সহিংসতা এবং অপপ্রচারের ভিডিও ও তথ্য সংবলিত পেজগুলোকে ব্যবহারকারীদের দেখতে উৎসাহিত করেছে। এতে ঘৃণ্য অপপ্রচার আরও বেড়েছে এবং তা গণহত্যায় উসকানি হিসেবে কাজ করেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এসব তথ্য নিশ্চিত করা হয়েছে। এদিকে, ফেসবুকের প্যারেন্ট কোম্পানি মেটা এ বিষয়ে এখনো কোন প্রতিক্রিয়া জানায়নি। যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী ব্যবহারকারীদের পোস্ট করা কন্টেন্ট নিয়ে ফেসবুক ব্যাপকভাবে সুরক্ষিত।

তবে নতুন দায়ের করা মামলায় মিয়ানমারের আইনি যুক্তি তুলে ধরা হয়েছে। ওই আইনে এই ধরনের সুরক্ষা না থাকায় এই মামলায় ফেসবুক বিপদে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

পাঠকের মতামত: