কক্সবাজার, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

বন্দুকযুদ্ধ নিয়ে ঢালাও অভিযোগ ঠিক নয়: সংসদে প্রধানমন্ত্রী

দেশে বিচারবহির্ভূত হত্যা শুরু করেছিলেন জিয়াউর রহমান। একাদশ জাতীয় সংসদের নবম অধিবেশনের সমাপনী বক্তব্যে এ কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেন, বন্দুকযুদ্ধ নিয়ে ঢালাও অভিযোগ সঠিক নয়। তবে আইনশৃঙ্খলা বাহিনীর কেউ অপরাধ করলে, ছাড় দেয়া হবে না বলেও হুঁশিয়ারি দেন সংসদ নেতা।

রাখেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কথা বলেন সাম্প্রতিক নানা ইস্যুতে।

বিরোধীদলীয় উপনেতা জিএম কাদের বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ইস্যুতে তার দৃষ্টি আকর্ষণ করলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমাপনী বক্তব্যে এ কথা বলেন, ‘আপনারা বিচার-বহির্ভূত হত্যাকাণ্ডের কথা বলছেন। কিন্তু এটা কে শুরু করেছিল? এটি শুরু হয়েছিল জিয়াউর রহমানের আমলে। তখন আমাদের অনেক নেতাকর্মীর লাশ পাওয়া যায়নি এবং এরপরে, এটি (বিচারবহির্ভূত হত্যা) প্রাতিষ্ঠানিক রূপ লাভ করে (খালেদা জিয়ার আমলে)। আমরা এর ধারাবাহিকতা বন্ধ করার চেষ্টা করছি।’ তার সরকার (এ জাতীয়) অপরাধের সাথে জড়িত কাউকে ছাড় দিচ্ছে না- উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা কাউকে ছাড় দিচ্ছি না (বিচারবহির্ভূত হত্যাকাণ্ডে জড়িত) এবং আমরা কখনোই তা করবো না।’

প্রধানমন্ত্রী আইন প্রয়োগকারী সংস্থাগুলোর সমালোচনা করার ক্ষেত্রে সকলকে বাস্তবববাদী ও গঠনমূলক হওয়ার আহ্বান জানিয়ে বলেন, তারা মাদক, সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ নিয়ন্ত্রণে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে যাচ্ছে। মনে রাখতে হবে তারা (আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী) যেন এ কাজে তাদের উদ্যম হারিয়ে না ফেলে।

তিনি বলেন, ‘একই সাথে আমাদেরও ভাবতে হবে যে, আইন প্রয়োগকারী সংস্থাগুলো তাদের জীবনের ঝুঁকি নিয়ে মাদক, সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ নিয়ন্ত্রণে অক্লান্ত পরিশ্রম করে চলেছে এবং তারা এ ক্ষেত্রে বিশাল সাফল্য অর্জন করেছে।’ তিনি সকলকে মনে করিয়ে দেন যে তার সরকার কোনও (অপ্রত্যাশিত) ঘটনা ঘটলে কাউকে ছাড় দিচ্ছে না। তারা অন্যায়কারীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিচ্ছেন।

করোনা ভ্যাকসিন নিয়ে দেশবাসীকে আশ্বস্ত করেন সরকারপ্রধান। জানান, আবেদন করা আছে সব দেশেই।

শেখ হাসিনা বলেন, করোনা মোকাবেলা নিয়ে অনেকে দুর্নীতি খুজলেও, সরকারের প্রধান বিবেচ্য ছিলো মানুষের জীবন বাঁচানো। সরকারের বিরুদ্ধে অভিযোগ আনলে, তথ্য ভালোভাবে যাচাইয়ের অনুরোধ তার।

ভবিষ্যতে কোনো স্থাপনা করলে নিয়ম মানার পরামর্শ প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

পাঠকের মতামত: