কক্সবাজার, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

বিদায়ী সপ্তাহে বেড়েছে সূচক ও লেনদেন

বিদায়ী সপ্তাহজুড়ে উভয় পুঁজিবাজারের সব সূচক বেড়েছে। একইসঙ্গে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও বেড়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১ হাজার ৮৪১ কোটি ৪৭ লাখ ৫২৬ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ৪৮ কোটি ৪৪ লাখ ৯৯ হাজার ৪৭২ টাকা বা ২.৭০ শতাংশ বেশি। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৭৯৩ কোটি ২ লাখ ১ হাজার ৫৪ টাকার।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৩৬৮ কোটি ২৯ লাখ ৪০ হাজার ১০৫ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৩৫৮ কোটি ৬০ লাখ ৪০ হাজার ২১০ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৯ কোটি ৬৮ লাখ ৯৯ হাজার ৮৯৫ টাকা বেশি হয়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১২৭.১৫ পয়েন্ট বা ২.৪২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৭৭ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ২১.৩৬ পয়েন্ট বা ১.৭৯ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৪৩.৭৮ পয়েন্ট বা ২.৩৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১২১৪ ও ১৮৭৬ পয়েন্টে।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে ৩৫২টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯৯টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির শেয়ার ও ইউনিট দর।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহজুড়ে ১৩১ কোটি ৮৩ লাখ ২ হাজার ৩১৫ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১১২ কোটি ৩ লাখ ২৫ হাজার ৬৪৫ টাকার। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে সিএসইতে টাকার পরিমাণে লেনদেন ১৯ কোটি ৭৯ লাখ ৭৬ হাজার ৬৭০ টাকা বা ১৭.৬১ শতাশ বেড়েছে।

বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩৩৪ পয়েন্ট বা ২.০৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৩৭৫ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ২০৮ পয়েন্ট বা ২.১৪ শতাংশ, সিএসই-৩০ সূচক ২৯৭ পয়েন্ট বা ২.১২ শতাংশ, সিএসই-৫০ সূচক ৩২ বা ২.৭৩ শতাংশ এবং সিএসআই ১৮ বা ১.৭০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৯ হাজার ৯১৬, ১৪ হাজার ২৭২, ১ হাজার ১৯৯ ও ১ হাজার ৬০ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩০১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের হাত বদল হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৭৫টির, দর কমেছে ১০২টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২৪টির।

পাঠকের মতামত: