কক্সবাজার, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

বিনামূল্যে বই দিতে সরকারের ব্যয় ২৭৩ কোটি ৮৫ লাখ টাকা

বছরের প্রথম দিনই শিক্ষার্থীদের হাতে নতুন বই দিয়ে আসছে সরকার। এবারও তা ঠিক রাখতে ২০২১ শিক্ষাবর্ষের মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন), ইবতেদায়ি ও দাখিল স্তরের বিনামূল্যের পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই সরবরাহ করবে সরকার। এতে ২৭৩ কোটি ৮৫ লাখ ৮৯ হাজার ২৭৯ টাকার বই ক্রয়ের প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এ টাকায় ১৮ কোটি ৭৭ লাখ ৩১ হাজার ১৪৭টি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহ করা হবে।

আজ বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনলাইন জুম’র একটি বৈঠকে প্রস্তাবটির অনুমোদন দেয়া হয়। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের জ্যেষ্ঠ সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে অর্থমন্ত্রী বলেন, ‘আজ ক্রয় কমিটিতে মোট ছয়টি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে ২০২১ শিক্ষাবর্ষের মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন), ইবতেদায়ি ও দাখিল স্তরের বিনামূল্যের পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই সরবরাহের দুটি দর প্রস্তাব। একই প্রকল্পের আওতায় বিনামূল্যে বিতরণযোগ্য পাঠ্যপুস্তক মুদ্রণ কাগজ ও আর্ট কার্ড ক্রয়ের অপর একটি দর প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।’

মন্ত্রী জানান, যথাসময়ে বিনামূল্যে বিতরণের জন্য ২০২১ শিক্ষাবর্ষের মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন), ইবতেদায়ি ও দাখিল স্তরের জন্য প্রথম প্রস্তাবে ৬ কোটি ৫৬ লাখ ৫৬ হাজার ৭৬৭ বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে ৬৮ কোটি এক লাখ পাঁচ হাজার ৮৫৩ টাকা।

ই-জিপি পদ্ধতিতে দরপত্র আহ্বান করলে ৭৫ লটে ৮২টি প্রতিষ্ঠানের ৮২৭টি দরপত্র জমা পড়ে এবং ৮২৪টি দরপত্র রেসপনসিভ হয় উল্লেখ করে মন্ত্রী জানান, ৭৫টি দরপত্রের সব রেসপনসিভ সর্বনিম্ন দরদাতার উদ্ধৃত দর দাফতরিক প্রাক্কলিত দরের চেয়ে উল্লেখযোগ্য পরিমাণে কম হওয়ায় পিপিআর, ২০০৮ এর বিধি ২৭(২) অনুযায়ী দরদাতার কার্যসম্পাদন জামানত ১০ শতাংশের পরিবর্তে ২০ শতাংশ করা হয়েছে।

প্রকল্পের অন্য প্রস্তাবটি হলো ২০২১ শিক্ষাবর্ষের মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন), ইবতেদায়ি, দাখিল, এসএসসি ও দাখিল ভোকেশনাল এবং কারিগরি (ট্রেড বই) স্তরের জন্য ১২ কোটি ২০ লাখ ৭৪ হাজার ৩৮০টি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের জন্য ই-জিপি পদ্ধতিতে দরপত্র আহ্বান করলে ২১০টি লটে দর প্রস্তাব অনুমোদন দেয়া হয়। এতে ব্যয় ধরা হয়েছে ২০৫ কোটি ৮৪ লাখ ৮৩ হাজার ৪১৬ টাকা।

এ ছাড়া বৈঠকে ২০২১ শিক্ষাবর্ষের মাধ্যমিক (বাংলা ভার্সন), স্তরের বিনামূল্যে বিতরণযোগ্য পাঠ্যপুস্তক মুদ্রণের জন্য ১২ হাজার মেট্রিক টন মুদ্রণ কাগজ এবং এক হাজার ৩০০ মেট্রিক টন আর্ট কার্ড ক্রয়ের দর প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

পাঠকের মতামত: