কক্সবাজার, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

দুনিয়াজুড়ে আলোচনার ঝড়

বিল-মেলিন্ডার বিচ্ছেদের নেপথ্যে সাবেক প্রেমিকা অ্যান উইনব্ল্যাড?

প্রেমিকার কারণেই কি ভাঙল বিল-মেলিন্ডার ২৭ বছরের সংসার? আলোচিত এ ঘটনা নিয়ে চর্চা হচ্ছে দুনিয়াজুড়ে। একে একে বেরিয়ে আসছে নানা জানা অজানা তথ্য। এরই মধ্যে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, বিল গেটস স্ত্রী মেলিন্ডার সাথে চুক্তি করে প্রতি বছর সাবেক প্রেমিকা অ্যান উইনব্ল্যাডের সাথে দীর্ঘ ছুটি কাটাতেন। এ তথ্য উঠে এলো বহুল আলোচিত বিচ্ছেদের খবরের পর। ৩ মে বিল গেটস ও মেলিন্ডা গেটস তাদের ২৭ বছরের বিবাহিত জীবনের ইতি টানেন। টুইটারে একত্রেই বিবাহ বিচ্ছেদের ঘোষণা করেন গেটস ফাউন্ডেশনের দুই কর্তা বিল ও মেলিন্ডা। এত দীর্ঘ

দাম্পত্য কাটানোর পর এমন সিদ্ধান্ত স্বাভাবিকভাবেই সকলকে অবাক করে তুলেছে। এর বাইরে আরও একটি বিষয় এখন চর্চার কারণ হয়ে উঠেছে। তা হচ্ছে বিল গেটসের সাবেক প্রেমিকা। পৃথিবীর শীর্ষ ধনীদের একজন বিল গেটস সম্পর্কে অবাক করা একটি তথ্য ঘুরছে বিভিন্ন প্রভাবশালী আন্তর্জাতিক গণমাধ্যমে। নিউইয়র্ক পোস্ট, ডেইলি মেইল বলছে, সদ্য সাবেক স্ত্রী মেলিন্ডা গেটসের সঙ্গে বিশেষ চুক্তি করে পুরোনো প্রেমিকার সঙ্গে প্রতি বছর সৈকতে দীর্ঘ সময় কাটাতেন মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা। ৬৫ বছর বয়সী গেটসের চেয়ে বান্ধবী অ্যান উইনব্ল্যাড পাঁচ বছরের বড়। মেলিন্ডাকে গেটস যে বছর বিয়ে করেন, সেই ১৯৯৪ সালে অ্যানের সঙ্গে তার ব্রেকআপ হয়। বিল গেটস এই চুক্তির কথা নিজেও স্বীকার করেছেন। ১৯৯৭ সালে টাইম ম্যাগাজিনের একটি সাক্ষাৎকারে চুক্তির বিস্তারিত তুলে ধরেন তিনি। ওই প্রতিবেদন থেকে জানা গেছে, ১৯৮৪ সালে অ্যানের সঙ্গে প্রথম দেখা হয় গেটসের। অ্যান এক সময় উপলব্ধি করেন, গেটস তার বিলিয়ন ডলার সা¤্রাজ্য গড়তে দিন-রাত কাজে ডুবে থাকেন। তাই তিনি অন্য কাউকে বিয়ে করতে চাচ্ছিলেন। গেটস সেটি বুঝতে পেরে নিজে থেকে সরে আসার সিদ্ধান্ত নেন। টাইম ম্যাগাজিনকে তিনি তখন বলেন, ‘মেলিন্ডাকে যখন বিয়ের কথা ভাবি, তখন অ্যানকে ডেকে অনুমতি নেই।’ মেলিন্ডার বিষয়ে অ্যান টাইম ম্যাগাজিনকে বলেন, ‘আমি বলেছিলাম, সে গেটসের জন্য উপযুক্ত। কারণ তার বুদ্ধিবৃত্তিক একটা শক্তি আছে।’
অ্যান উইনব্ল্যান্ড একজন সফটওয়্যার বিশেষজ্ঞ। সিয়াটলের ভেঞ্চার ক্যাপিটালিস্ট। তার কারণে মেলিন্ডার সঙ্গে গেটসের বিচ্ছেদ হয়েছে কি না, সে বিষয়ে নিশ্চিত কোনো তথ্য দিতে পারেনি কোনো গণমাধ্যম। তবে গেটসের পুরোনো সাক্ষাৎকার থেকে বোঝা গেছে, কমপক্ষে এক দশক অ্যানের সঙ্গে তিনি সময় কাটাতে পারবেন, এমন চুক্তি ছিল মেলিন্ডার সঙ্গে। অ্যান ১৯৯৭ সালে দেয়া সাক্ষাৎকারে বলেছেন, দেখা হওয়ার সময় তারা পৃথিবী নিয়ে আলোচনা করতেন। ব্যবসার বিষয়ে কথা বলতেন। তিনি এখন এক অভিনেতাকে বিয়ে করে সুখে আছেন।
তবে বিয়ের আগেও অন্য মেয়ের প্রেমে পড়েছিলেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। স্ত্রী মেলিন্ডা গেটসের সঙ্গে সাক্ষাত ও বিয়ের পূর্ববর্তী সময়ের মধ্যে মাইক্রোসফটের আরেক নির্বাহী স্টেফানি রিচেলের সঙ্গে তার ৭ মাসের প্রেমের সম্পর্ক গড়ে উঠেছিল। এ সময়ে তাকে প্রচুর রোমান্টিক ইমেইল পাঠিয়েছেন বিল গেটস। যুক্তরাষ্ট্রে লং উইকএন্ড বলে পরিচিত ছুটিতে তাকে নিয়ে ছুটে গিয়েছেন লন্ডনে। সেখানে হোটেলে অবস্থান করেছেন দু’জনে। ঘুরে বেরিয়েছেন সমুদ্র সৈকতে। কখনো বা তারা ছুটে গেছেন নিষিদ্ধ পল্লীতে।
সম্পর্ক ভাঙার কারণ হিসাবে বিল-মেলিন্ডা দু’জনেই কিছু ইঙ্গিত দিয়েছেন। মেলিন্ডা বলেছেন, দিনের মধ্যে ১৬ ঘণ্টা কাজ নিয়ে ব্যস্ত থাকেন বিল গেটস। পরিবারের দিকে তার মন নেই। অনেকবার এ নিয়ে তাদের মধ্যে ঝগড়াও হয়েছে। অন্যদিকে মেলিন্ডা সম্পর্কে বিল গেটস বলেছেন, তার তো অনেক বয়ফ্রেন্ড আছে। আর আমার আছে মাইক্রোসফট। এসব নিয়ে সাম্প্রতিক বছরগুলোতে তাদের সম্পর্কে ঝড় চলছিল। সেই ঝড়কে কাটিয়ে সম্পর্ক টিকিয়ে রাখার চেষ্টা করেছিলেন তারা। দাবি করা হয় যে, তাদের বৈবাহিক সম্পর্ক বেশ কয়েকবার ভেঙেই পড়েছিল।

সূত্র: ফক্স বিজনেস, নিউজউইক

পাঠকের মতামত: