কক্সবাজার, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

ভারতে দেবমূর্তির মুখে পরানো হলো মাস্ক

ভারতে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ইতোমধ্যে ৪০ ছাড়িয়েছে। প্রাণঘাতী এই ভাইরাসের বিস্তার ঠেকাতে সম্ভাব্য সব ধরণের সতর্কতা অবলম্বন শুরু করেছে সেখানকার বাসিন্দারা। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, মানুষ শুধু নিজেদের নিয়েই ভাবছে না, দেবতাদের নিয়েও দুশ্চিন্তা করছে তারা। আর এর নজির দেখা গেছে ভারতের বারানসিতে।

উল্লেখ্য, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা মঙ্গলবার চার হাজার ছাড়িয়েছে। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে এক লাখ দশ হাজার।

ভারতীয় সংবাদমাধ্যমের খবর থেকে জানা গেছে, বারানসির এক পুরোহিত করোনা ভাইরাস থেকে রক্ষা করতে সদ্য নির্মিত এক দেবতার মূর্তির মুখে মাস্ক পরিয়ে দিয়েছে। তার আশা এর মাধ্যমে ভক্তদের প্রতি সদয় হয়ে ভাইরাসের বিস্তার ঠেকাবেন দেবতা। বারানসির প্রহেলাদেশ্বর মন্দিরে ঘটেছে এমন ঘটনা। সেখানে শিব লিঙ্গতেও পরিয়ে দেওয়া হয়েছে মাস্ক।

মন্দিরের পুরোহিত আনন্দ পান্ডে বার্তা সংস্থা এএনআইকে জানিয়েছেন, এটা কোনও অস্বাভাবিক ঘটনা নয়। তিনি বলেন, ভারতে ভাইরাসটি ছড়িয়ে পড়লে মন্দিরের বিশ্বনাথ দেবতার মূর্তির মুখে মাস্ক পরিয়ে দিয়ে মানুষকে সচেতন করা হয়। তিনি বলেন, ঠিক যেমন আমরা গরমের সময়ে এসি চালালে মূর্তির গায়ে কাপড় দেওয়া হয় তেমনি তাকে মাস্ক পরিয়ে দেওয়া হয়’।

ভক্তদের মূর্তি স্পর্শ করতে নিষেধ করা হচ্ছে জানিয়ে পুরোহিত বলেন, ‘এতে করে ভাইরাস আরও ছড়াতে পারে। পূজার সময় তিনি এবং অন্য পুরোহিতেরাও মাস্ক ব্যবহার করে’।

পাঠকের মতামত: