কক্সবাজার, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ভাসানচর থেকে পালানো দুই রোহিঙ্গা কিশোরী সুবর্ণচরে আটক

ভাসানচর থেকে পালানো দুই রোহিঙ্গা কিশোরী বোনকে আটক করেছে নোয়াখালীর সুবর্ণচরের স্থানীয় বাসিন্দারা। তারা হলেন- ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পের মো. ইয়াছিনের মেয়ে খুরশীদা আক্তার (১৬) ও জান্নাত আরা বেগম (১০)। তারা ভাসানচরের রোহিঙ্গা ক্যাম্পের ২৪নং ক্লাস্টারের ৩/৪ নং রুমে বসবাস করে। সম্পর্কে তারা পরস্পর বোন।

বুধবার রাতে সুবর্ণচর উপজেলার ৮নং মোহাম্মদপুর ইউনিয়নের মেঘনা মার্কেট সংলগ্ন বেড়ির পাশ থেকে তাদের আটক করে এলাকাবাসী তাদের ইউপি চেয়ারম্যানের জিম্মায় রাখে।

৮নং মোহাম্মদপুর ইউনিয়নের চেয়ারম্যান আবুল কালাম আজাদ জানান, গত রাত ১০টার দিকে ভাসানচরের রোহিঙ্গা ক্যাম্প থেকে মাছ ধরার নৌকায় করে চার রোহিঙ্গা নোয়াখালীর সুবর্ণচর উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের চর মোজাম্মেল গ্রামে পালিয়ে আসে।

আটককৃত দুই রোহিঙ্গার বরাত দিয়ে চেয়ারম্যান আরও জানিয়েছেন, চার রোহিঙ্গাকে প্রতিজন ১ লক্ষ টাকা করে ৪ লক্ষ টাকার বিনিময়ে ভাসানচরের রোহিঙ্গা ক্যাম্প থেকে তাদের সুবর্ণচর উপজেলার ৮নং মোহাম্মদপুর ইউনিয়নে নিয়ে আসে চর মোজাম্মেলের আবদুস সোবহানের ছেলে আবদুল বাতেন, আবদুল বাতেনের ছেলে সেলিম উদ্দিন কালু, একই ইউনিয়নের চর আলাউদ্দিনের ইব্রাহিম মাঝির ছেলে জাহাঙ্গীর মাঝি। পরে স্থানীয় এলাকাবাসী রোহিঙ্গাদের পালিয়ে আসার বিষয়টি টের পেয়ে তাদের আটক করে ইউনিয়ন পরিষদে সোপর্দ করে।

এ সময় আরও দুই পুরুষ রোহিঙ্গা পালিয়ে যায় বলে জানিয়েছেন ইউপি চেয়ারম্যান।
চরজব্বার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জিয়াউল হক ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, স্থানীয় এলাকাবাসী দুই রোহিঙ্গা কিশোরী বোনকে আটক করে পুলিশে খবর দিলে তারা ঘটনাস্থলে গিয়ে তাদের আটক করে। এ ঘটনায় পরবর্তীতে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

পাঠকের মতামত: