কক্সবাজার, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ভাসানচর পৌঁছেছে ২ হাজার রোহিঙ্গা

উখিয়া-টেকনাফ শরণার্থী শিবির থেকে দুই হাজার রোহিঙ্গা ভাসানচরে পৌঁছেছে। এ নিয়ে এখন পর্যন্ত ৭ হাজার আটজন রোহিঙ্গাকে কক্সবাজার থেকে ভাসানচরে স্থানান্তর করা হলো।

চতুর্থ দফায় আজ সোমবার সকালে চট্টগ্রামের বোট ক্লাব থেকে নৌবাহিনীর পাঁচটি জাহাজে করে দুই হাজার ১০ জন রোহিঙ্গা ভাসানচর রওনা হয় বলে জানান নৌবাহিনীর রিয়ার অ্যাডমিরাল মোজাম্মেল হক। অ্যাডমিরাল মোজাম্মেল হক বলেন, ‘দুপুর নাগাদ তাদের ভাসানচরে পৌঁছানোর কথা রয়েছে।

কক্সবাজার থেকে এসব রোহিঙ্গাদের বাসে করে এনে গতকাল রোববার চট্টগ্রামে রাখা হয়েছিল। ভাসানচরে স্থানান্তরের জন্য আজ সোমবার আরও দেড় হাজারের মতো রোহিঙ্গা কক্সবাজার থেকে চট্টগ্রাম আসছে বলে জানান রিয়ার অ্যাডমিরাল মোজাম্মেল।

সরকারের নিজস্ব অর্থায়নে ২ হাজার ৩১২ কোটি টাকা ব্যয়ে মোটামুটি ১৩ হাজার একর আয়তনের ওই চরে ১২০টি গুচ্ছগ্রামের অবকাঠামো তৈরি করে এক লাখের বেশি মানুষের বসবাসের ব্যবস্থা করা হয়েছে।

উল্লেখ্য, গত ৪ ডিসেম্বর প্রথম দফায় এক হাজার ৬৪২ জন, দ্বিতীয় দফায় ২৮ ডিসেম্বর এক হাজার ৮০৫ জন এবং তৃতীয় দফায় গত ২৯ ও ৩০ জানুয়ারি তিন হাজার ২০০ জনের বেশি রোহিঙ্গাকে ভাসানচরে নেওয়া হয়েছিল। আর আগামীকাল মঙ্গলবার পঞ্চম দলটি ভাসানচর রওনা হবে।

পাঠকের মতামত: