কক্সবাজার, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

মিয়ানমারে পুলিশের গুলিতে ২ বিক্ষোভকারী নিহত

মিয়ানমারে আজ রোববার জান্তাবিরোধী বিক্ষোভে পুলিশের গুলিতে দুইজন বিক্ষোভকারী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন বেশ কয়েকজন। আজ রোববার যুক্তরাজ্যভিত্তিক বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

রাজনীতিবিদ কিয়াও মিন তিকের বরাত দিয়ে রয়টার্সের খবরে বলা হয়েছে, মিয়ানমারের দক্ষিণাঞ্চলীয় দায়েই শহরে আজ রোববার জান্তাবিরোধী বিক্ষোভকারীদের ওপর পুলিশ গুলি চালিয়েছে। এতে একজন বিক্ষোভকারী নিহত হন এবং আহত হন আরও বেশ কয়েকজন।

এ ছাড়া স্থানীয় গণমাধ্যম দায়েই ওয়াচও জানিয়েছে, পুলিশের গুলিতে ১২ জনেরও বেশি বিক্ষোভকারী আহত হয়েছেন। অন্যদিকে, ইয়াঙ্গুনে বিক্ষোভস্থল থেকে আহত একজনকে হাসপাতালে নেওয়ার পর তার মৃত্যু হয়েছে।

স্থানীয় গণমাধ্যমগুলো বলছে বিক্ষোকারীদের ওপর গুলি চালানো হয়েছে। মিয়ানমার নাউ মিডিয়া গ্রুপ বলেছে, মানুষের ওপর গুলি চালানো হচ্ছে। তবে, গণমাধ্যমটি বিস্তারিত জানায়নি।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে রয়টার্স জানায়, পুলিশ স্নায়ু অবশকারী গ্রেনেড ছুঁড়েছে, কাঁদানে গ্যাস ব্যবহার করেছে এবং ফাঁকা গুলি চালিয়েছে। এসব বিষয়ে জানতে পুলিশ এবং সামরিক কাউন্সিলের মুখপাত্রকে ফোন দেওয়া হলে কেউ ফোন ধরেনি বলে জানিয়েছে রয়টার্স। এ বিষয়ে সামরিক জান্তাপ্রধান জেনারেল সিন অং হ্লাইং বলছেন, বিক্ষোভকারীদের মোকাবিলায় ন্যূনতম শক্তি ব্যবহার করা হচ্ছে।

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সামরিক বাহিনী দেশটির নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে নেয়। ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির নেত্রী অং সান সু চি ও অন্য শীর্ষ নেতাদের গ্রেপ্তার করে সামরিক বাহিনী। এরপর থেকেই দেশটির নাগরিকরা বিক্ষোভ চালিয়ে যাচ্ছে।

পাঠকের মতামত: