কক্সবাজার, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

মুজিববর্ষে এনআইডি পেল ১৬-১৭ বছর বয়সীরা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে দেশের ১৬ ও ১৭ বছর বয়সী নাগরিকদের মধ্যে প্রথমবারের মতো জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বিতরণ করলো নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (১৭ মার্চ) জ্যেষ্ঠ নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার নির্বাচন ভবনে তার কার্যালয়ে শুভেচ্ছা স্বরূপ এ কার্ড তুলে দেন অপ্সরী আইরিন নামক এক নাগরিকের হাতে। কার্যক্রমটি সীমিত আকারে শুরু হলেও শিগগিরই এর ব্যপ্তি বাড়াবে সংস্থাটি।

প্রতি উপজেলা বা থানা অন্তত ১০ জন অপ্রাপ্তবয়স্ক নাগরিকের মধ্যে এ কার্ড সরবরাহ করা হয়েছে বলে জানিয়েছে ইসি। ইসির এনআইডি শাখা বলছে, মুজিববর্ষের অনুষ্ঠানে শুভেচ্ছা স্বরূপ এই কার্ড সরবরাহ করা হলো। এরপর ধীরে ধীরে কার্যক্রমটি ব্যপ্তি বাড়াবে কমিশন।

ইসির নির্দেশনা অনুসারে আগে থেকেই ১০ জন করে নাগরকিকে বাছাই করে যোগাযোগ করা হয় থানা-উপজেলা নির্বাচন কার্যালয়গুলো থেকে। এরপর মঙ্গলবার সকাল তাদের মাঝে থেকে বিতরণ করা হয়।

এ বিষয়ে জাতীয় পরিচয় নিবন্ধন অণুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বলেছেন, আইনের কোনো ব্যত্যয় না হওয়ায় ১৫ বছরের বেশি বয়সীদের জাতীয় পরিচয়পত্র দেয়ার সিদ্ধান্ত দিয়েছে নির্বাচন কমিশন। আমরা জেলা নিবাচন কাযালয়গুলোতে এসব কার্ড প্রিন্ট করে উপজেলা পর্যায়ে বিতরণে যাবো।

১৮ বছরের কম বয়সীদের এনআইডি দেয়ার পক্ষে যুক্তি তুলে ধরে তিনি বলেন, হজ্ব, সরকারি চাকরি বা বিদেশ গমনের জন্য এনআইডি এখন সবার প্রয়োজন পড়ে। এসএসসি পাশে অনেকের নিয়োগ হয়। এছাড়া ব্যাংক হিসাব খুলতেও প্রয়োজন। আমরা চাই সবাইকে এনআইডির আওতায় নিয়ে আসতে।

পাঠকের মতামত: