কক্সবাজার, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

মে মাসে আসছে রাশিয়ার ৪০ লাখ ডোজ টিকা

রাশিয়ার তৈরি স্পুতনিক-ভি টিকার ৪০ লাখ ডোজ আগামী মে মাসের মধ্যেই দেশে আসবে বলে জানিয়েছেন ঔষধ প্রশাসন অধিদপ্তরের (ডিজিডিএ) মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান। মঙ্গলবার এক ব্রিফিংয়ে তিনি একথা জানান।

ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক বলেন, ‘মে মাসের মধ্যে রাশিয়ার টিকা পাওয়া যাবে। আপাতত ৪০ লাখ ডোজ পাওয়া যাবে। আজ আমরা রাশিয়ার টিকার অনুমোদন দিলাম, আগামীতে চীনের সিনোফার্মের টিকারও অনুমোদন দেয়া হবে।’

এর আগে মঙ্গলবার দেশে জরুরি ভিত্তিতে রাশিয়ার টিকা স্পুতনিক-ভি ব্যবহার করা যাবে বলে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয় গঠিত জরুরি জনস্বাস্থ্য ক্ষেত্রের ওষুধ, পরীক্ষামূলক ওষুধ, টিকা ও মেডিকেল সরঞ্জামবিষয়ক কমিটি এই অনুমোদন দেয়। সরকারি নথিপত্রে উল্লেখ করা হয়েছে, কিনতে চাইলে রাশিয়া বাংলাদেশকে আগামী মাস অর্থাৎ মে থেকেই টিকা দিতে পারবে।

ঔষধ প্রশাসন অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) অনুমোদন দিলে এবং যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, জাপান, অস্ট্রেলিয়া, ফ্রান্স ও সুইজারল্যান্ড—এই সাত দেশে ব্যবহারের অনুমোদন থাকলে সেসব ওষুধ, টিকা বা চিকিৎসাসামগ্রী বাংলাদেশে অনুমোদন দেওয়া হয়। ধরে নেওয়া হয় বৈজ্ঞানিকভাবে কার্যকর ও নিরাপদ বলেই এসব ওষুধ ও টিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ওই দেশগুলো অনুমোদন দেয়। কিন্তু রাশিয়ার টিকাটি ওই সব দেশ বা বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন এখনো পায়নি। সে কারণে টিকাটির বিশেষ অনুমোদন দরকার ছিল।

পাঠকের মতামত: