কক্সবাজার, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

রোহিঙ্গা ক্যাম্পে আগুন: নিহত বেড়ে ১১ জন

কক্সবাজারের উখিয়ার বালুখালীতে রোহিঙ্গা ক্যাম্পে আগুনের ঘটনায় আরো চারজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এ নিয়ে নারী ও শিশুসহ ১১ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত হলো।

সোমবার (২২ মার্চ) বিকেলে উখিয়ার বালুখালী এইট ডব্লিউ নম্বর ক্যাম্পের একটি ঘর থেকে আগুন লাগে। মুহূর্তেই তা দাবানলের মত আরো তিনটি ক্যাম্পে ছড়িয়ে পড়ে। আগুন লাগার পর পরই ক্যাম্পগুলো থেকে রোহিঙ্গাদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়। তবে হুড়োহুড়িতে বহু মানুষ হতাহত হয়।

খবর পেয়ে ঘটনাস্থলে যায় ফায়ার সার্ভিসের ৭টি ইউনিট। পানি স্বল্পতার কারণে কিছুটা বেগ পেতে হয় তাদের। পাঁচ ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে আসে আগুন। কিন্তু ততক্ষণে পুড়ে ছাই হয়ে যায় চারটি ক্যাম্পের অন্তত ১০ হাজার ঘর।

এ ঘটনায় আহতদের বালুখালী আবুল কাশেম উচ্চ বিদ্যালয়ে চিকিৎসা দেয়া হচ্ছে। প্রায় দুই হাজার মানুষ প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। ক্ষতিগ্রস্ত ক্যাম্পগুলোতে বিভিন্ন দাতা সংস্থাসহ সরকারের পক্ষ থেকে খাদ্য ও অন্যান্য সহায়তা দেয়া হচ্ছে। এছাড়া আগুনে ক্ষতিগ্রস্ত বাড়িগুলো সরিয়ে নিতে কাজ চলছে। তবে এখন পর্যন্ত আগুন লাগার কারণ জানা যায়নি।

এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে ইউনিসেফ। এদিকে, ত্রাণ ও শরণার্থী প্রত্যাবাসন কমিশনারকে প্রধান করে সাত সদস্যের তদন্ত কমিটি করেছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।ডিসিবি.টিভি

পাঠকের মতামত: