কক্সবাজার, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

র‍্যাবের জন্য আসছে সাড়ে ২৯ কোটি টাকার আধুনিক অস্ত্র

র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) দক্ষতা ও সক্ষমতা বাড়াতে ২৯ কোটি ৬৪ লাখ টাকা ব্যয়ে কেনা হচ্ছে আধুনিক প্রযুক্তির নতুন যন্ত্র।

বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এ-বিষয়ক একটি প্রস্তাব অনুমোদন করেছে।

বৈঠকের শেষে প্রথমে অর্থমন্ত্রী ও পরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. শামসুল আরেফিন অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন। অর্থমন্ত্রী জানান, অর্থনৈতিক সংক্রান্ত সভায় দুটি বিষয় এবং ক্রয়সংক্রান্ত কমিটির বৈঠকে ১৬টি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. শামসুল আরেফিন জানান, জননিরাপত্তা বিভাগের অধীনে ‘র‍্যাবের কারিগরি ও প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধিকরণ’ শীর্ষক প্রকল্পের আওতায় ‘জিএসএম ইউএমটিএস ভেহিকুলার অ্যাকটিভ সাপোর্ট সিস্টেম’ ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এর বাস্তবায়নকারী সংস্থা বাংলাদেশ পুলিশ ও র‍্যাব। কাজ পেয়েছে থ্রি সিক্সটি টেকনোলজিস। তবে প্রস্তুতকারী প্রতিষ্ঠান ডেলহাজ লিমিটেড।

আরও জানানো হয়, স্থানীয় সরকার বিভাগের অধীন ঢাকা ওয়াসা কর্তৃক ‘সায়েদাবাদ পানি শোধনাগার প্রকল্প (তৃতীয় পর্যায়)’-এর পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের প্রস্তাব অনুমোদিত হয়েছে। এতে ব্যয় হবে ১৬৯ কোটি ৩৫ লাখ টাকা।

ক্রয় কমিটির বৈঠকের পাশাপাশি স্পট মার্কেট থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি করতে চার দেশের চার প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে সরকার। এগুলো হচ্ছে জাপানের ইটোচু করপোরেশন, সিঙ্গাপুরের গান ভোর সিঙ্গাপুর প্রাইভেট লিমিটেড, যুক্তরাজ্যের টোটাল গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেড এবং দুবাইয়ের শেল ইন্টারন্যাশনাল ট্রেডিং মিডল ইস্ট লিমিটেড।

পাঠকের মতামত: