কক্সবাজার, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

লকডাউনের মধ্যে এপ্রিলে সড়কে ঝরল ৪৬৮ প্রাণ

দেশে ‍সড়ক দুর্ঘটনায় মৃত্যুর মিছিল বেড়েই চলেছে। দেশব্যাপী ছড়িয়ে পড়া করোনার কারণে লকডাউনে গণ পরিবহন বন্ধ ও সীমিত পরিসরে যান চলাচল করা হলেও থেমে নেই সড়ক দুর্ঘটনা। গত এপ্রিলে সারাদেশে ৪৩২টি সড়ক দুর্ঘটনায় ৪৬৮ জন নিহত ও ৫০৭ জন আহত হয়েছেন।

একই সময় রেলপথে ৮টি দুর্ঘটনায় ৬ জন নিহত এবং নৌ-পথে ১৪টি দুর্ঘটনায় ৩৮ জন নিহত, ৯ জন আহত এবং ২ নিখোঁজ হওয়ার সংবাদ পাওয়া গেছে।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির সড়ক দুর্ঘটনা মনিটরিং সেলের পর্যবেক্ষণ প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে। দেশের সংবাদপত্রগুলোতে প্রকাশিত প্রতিবেদন বিশ্লেষণ করে রোববার (২ মে) সকালে গণমাধ্যমে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংগঠনটি এই প্রতিবেদন প্রকাশ করে।

প্রতিবেদনে বলা হয়, এইমাসে সড়কে দুর্ঘটনার শিকার ৮২ জন পথচারী, ১৩৪ জন চালক, ১১০ জন পরিবহন শ্রমিক, ৩৩ জন শিক্ষার্থী, ৬ জন শিক্ষক, ২৮ জন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, ৫২ জন নারী, ৪৭ শিশু এবং ৪ জন রাজনৈতিক দলের নেতাকর্মীর পরিচয় সংবাদপত্রে প্রকাশিত হয়েছে।

এদের মধ্যে নিহত হয়েছেন ১১২ জন চালক, ৮২ জন পথচারী, ৩৮ জন নারী, ২৬ জন ছাত্র-ছাত্রী, ৩৬ জন পরিবহন শ্রমিক, ৪২ শিশু, ২ জন রাজনৈতিক দলের নেতাকর্মী, ৭ জন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য ও ৪ জন শিক্ষক।

পরিসংখ্যানে দেখা যায়, সর্বোচ্চ ২২১টি দুর্ঘটনায় ট্রাক ও কাভার্ডভ্যান, ১৪৪টি দুর্ঘটনা মোটরসাইকেল, ৫৫টি ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক, ৬৪টি নসিমন ও করিমন, ৫২টি সিএনজিচালিত অটোরিকশা, ৩০টি প্রাইভেট কার ও ২০টি বাস দুর্ঘটনাকবলিত হয়।

ওই মাসে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা ঘটে ৮ এপ্রিল। সেদিন ২৬টি দুর্ঘটনায় ২৬ জন নিহত ও ৩৩ জন আহত হন। ১৪ এপ্রিল সবচেয়ে কম সড়ক দুর্ঘটনা ঘটে । সেদিন সারাদেশে ৬টি সড়ক দুর্ঘটনায় নিহত হয় ১০ জন ও আহত হন ৬ জন।

পাঠকের মতামত: