কক্সবাজার, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

শিক্ষার্থীদের জন্য বিআরটিসি বাসে হাফ ভাড়া

সারা দেশে শর্তসাপেক্ষে বিআরটিসির বাসে শিক্ষার্থীদের জন্য ভাড়া ৫০ ভাগ কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। শুক্রবার সরকারি বাসভবনে এক ব্রিফিংয়ে এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত আসলো।

এর আগের দিন বৃহস্পতিবার শিক্ষার্থীদের জন্য বাসে হাফ পাস বা অর্ধেক ভাড়া চালুর বিষয়ে অংশীজনদের সঙ্গে সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সভা হয়। বিআরটিএ’র বনানী সদর কার্যালয়ে এ সভা হয়। সভায় সভাপতিত্ব করা সড়ক পরিবহন সচিব নজরুল ইসলাম সাংবাদিকদের বলেন, বিআরটিসির বাসে শিক্ষার্থীদের জন্য ভাড়া কত কমবে তা শুক্রবার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবেন।

মন্ত্রী আনুষ্ঠানিক ঘোষণা দেবেন তাই বিআরটিসি বা বিআরটিএ’র কোনো কর্মকর্তা কত শতাংশ ভাড়া কমবে সেই বিষয়ে কিছু জানাননি। আজ শুক্রবার এ বিষয়ে সিদ্ধান্তের কথা জানালেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী। তিনি জানান, শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে সারা দেশে বিআরটিসির বাসের জন্য এ সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সেতুমন্ত্রী বলেন, আগামী ১ ডিসেম্বর থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। ভ্রমণকালে ভ্রমণকালে ছাত্র-ছাত্রীদের অবশ্যই নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক ইস্যুকৃত ছবিযুক্ত বৈধ পরিচয়পত্র সাথে রাখতে হবে এবং প্রয়োজনে প্রদর্শন করতে হবে।। তবে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের দিন এই সুবিধা মিলবে না।

শেখ হাসিনা সরকার জনগণের সরকার। জনঘনিষ্ঠ ও যৌক্তিক কোনো দাবিতে প্রধানমন্ত্রী সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে থাকেন উল্লেখ করে তিনি বলেন, সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত শিক্ষার্থীরা বিআরটিসি বাসে চলাচলের ক্ষেত্রে এ কনসেশন (ছাড়) পাবে।’

সেতুমন্ত্রী বলেন, শিগগিরই এ বিষয়ে বিআরটিসি প্রজ্ঞাপন জারি করবে। তিনি জানান, বেসরকারি মালিকানাধীন বাস-মিনিবাসে চলাচলে শিক্ষার্থীদের ছাড় দেয়ার বিষয়টি আলোচনার জন্য শনিবার বিআরটিএ’তে পরিবহন মালিক ও শ্রমিক ফেডারেশনের নেতাসহ সংশ্লিষ্টদের নিয়ে সভা হবে।

পাঠকের মতামত: