কক্সবাজার, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

সাংবাদিক হত্যায় দুই আসামির ১০ বছরের কারাদণ্ড

লক্ষ্মীপুর সদরের মাসিম নগরে স্থানীয় সাংবাদিক শাহ মনির পলাশ হত্যা মামলায় দুই আসামির ১০ বছর করে সশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছে আদালত। দণ্ডপ্রাপ্তরা হলেন আবু ইউসুফ ও আবু ছায়েদ। রায়ের সময় তারা আদালতে উপস্থিত ছিলেন।

এ ছাড়া উপজেলার টুমচর এলাকায় শিশু মামুন হত্যা মামলায় তার সৎবাবা মাকসুদ প্রকাশ মাসুদকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে একই আদালত। একই সঙ্গে আসামিদের প্রত্যেককে ১০ হাজার টাকা অর্থদণ্ড দেয়া হয়।

জেলা ও দায়রা জজ আদালতের বিচারক রহিবুল ইসলাম মঙ্গলবার দুপুর ১টার দিকে রায় ঘোষণা করেন। এতথ্য নিশ্চিত করেছেন জেলা আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী মো. জসিম উদ্দিন।

তিনি বলেন, ‘হত্যা মামলায় ওই তিনজনের একজনকে যাবজ্জীবন ও দুজনকে ১০ বছর করে সাজা দিয়েছে আদালত।’

আদালত ও এজাহারে বলা হয়, ২০১৭ সালের ১৪ জানুয়ারি সদর উপজেলার মাসুমনগর এলাকায় জমি নিয়ে বিরোধে প্রতিপক্ষের হামলায় গুরুতর আহত হন সাংবাদিক শাহ মনির পলাশ। পরে গুরুতর আহত অবস্থায় তাকে প্রথমে নোয়াখালী সদর হাসপাতালে ও পরে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

ঘটনার পরের দিন সকালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান পলাশ। তার মৃত্যুর পরদিন সদর থানায় তিনজনকে আসামি করে হত্যা মামলা করেন নিহতের বাবা মনিরুল ইসলাম।

২০১৮ সালের ৭ অক্টোবর আবু ইউসুফ ও আবু ছায়েদকে অভিযুক্ত করে আদালতে প্রতিবেদন জমা দেয় পুলিশ।

এদিকে ২০১৮ সালের ২২ জানুয়ারি একই উপজেলার টুমচর এলাকায় ১২ বছরের শিশু মামুন হোসেনকে শ্বাসরোধে হত্যার পর মরদেহ বাড়ির পাশের ডোবায় ফেলে দেয়া হয়।

পরদিন দুপুরে ঘটনাস্থল থেকে মামুনের মরদেহ উদ্ধার করে পুলিশ। এর এক দিন আগে সন্ধ্যায় নিখোঁজ হয় শিশু মামুন।

পরে মামুনের মা রাহেনা আক্তার সুমী সদর থানায় অজ্ঞাতপরিচয় আসামি করে হত্যা মামলা করেন। পুলিশের তদন্তে সৎবাবা মাকসুদ প্রকাশ মাসুদ মামুনকে শ্বাসরোধে হত্যার বিষয়টি উঠে আসে।

একই বছরের ৩ অক্টোবর মাকসুদকে অভিযুক্ত করে আদালতে প্রতিবেদন জমা দেয় পুলিশ। দীর্ঘ শুনানি শেষে আজ ওই দুই মামলার রায় দেয় আদালত।

পাঠকের মতামত: