কক্সবাজার, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

সীতাকুণ্ডে ১০ হাজার এলপিজি গ্যাস সিলিন্ডারসহ দুইটি ট্রাক জব্দ, আটক ৯

কামরুল ইসলাম দুলু::

সীতাকুণ্ডের ভাটিয়ারী ইউনিয়নের তুলাতুলী গ্রামে অভিযান চালিয়ে প্রায় ১০ হাজার এলপিজি গ্যাস সিলিন্ডার জব্দ এবং অবৈধ এই বিপদজনক ব্যবসার সাথে জড়িত ১০ সিন্ডিকেট সদস্যদের গ্রেপ্তার করেছে র‌্যাব-৭। র‌্যাবের সূত্র জানায়, গত দুইদিন টানা অভিযানে ফৌ্জদারহাট তুলাতলি এলাকা হতে অবৈধভাবে এলপিজি সিলিন্ডার কাটার পুরো সিন্ডিকেট র‍্যাবের হাতে গ্রেপ্তার হয়েছে। এবং সীলগালা করে দেয়া হয়েছে অবৈধ এলপিজি গ্যাস ও তেলের কয়েকটি ডিপো।

বৃহস্পতিবার সকাল ১১টায় ঘটনার স্পট তুলাতুলী গ্রামে গণমাধ্যমের সাথে প্রেস ব্রিফিং এর আয়োজন করে র‌্যাপিড ব্যাটেলিয়ান একশ্যান র‌্যাব।

এসময় র‌্যাব-৭ এর অধিনায়ক লেঃ কর্ণেল এম এ ইউসুফ দুই দিনের অভিযানের বিস্তারিত তুলে ধরেন সাংবাদিকদের কাছে। তিনি বলেন, কতিপয় অসাধু সিন্ডিকেটের সদস্যরা দীর্ঘদিন থেকে সীতাকুণ্ড থানার তুলাতুলী এলাকায় জনবহুল গ্রামে অবৈধ চোরাই এলপিজি গ্যাস সিলিন্ডার সংগ্রহ করে গ্যাস সিলিন্ডার কেটে টুকরা করে বিভিন্ন রি-রোলিং মিলে লোহা হিসেবে বিক্রি করে আসছে। এর ফলে এলাকার মানুষের জীবনের নিরাপত্তা বিঘ্নিত হওয়াসহ যেকোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটার সম্ভবনা রয়েছে। র‌্যাব-৭ চট্টগ্রাম বিষয়টি অত্যন্ত গুরুত্বের সাথে গ্রহণ করে উক্ত সিন্ডিকেটের মূল হোতাদের গ্রেফতারের লক্ষ্যে ব্যাপক গোয়েন্দা নজরদারী এবং ছায়া তদন্ত শুরু করে।

এরই ধারাবাহিকতায় গত ৮ জুন হতে ৯ জুন পর্যন্ত র‌্যাব-৭, চট্টগ্রাম এর একটি আভিযানিক দল ভাটিয়ারী ইউনিয়নের তুলাতুলি এলাকায় অভিযান পরিচালনা করে উক্ত সিন্ডিকেটের মুল হোতাসহ ৯ জনকে আটক করে। পরবর্তীতে আটককৃত আসামীদের তত্বাবাধনে থাকা কুসুম এর ডিপো এবং আশেপাশের এলাকা থেকে প্রায় ১০ হাজার এলপিজি গ্যাস সিলিন্ডার যার মধ্যে আনুমানিক ২ হাজারটি কাটা অবস্থায় এবং গ্যাস সিলিন্ডার পরিবহনের কাজে ব্যবহৃত ২টি ট্রাক উদ্ধারসহ আসামীদের গ্রেফতার করা হয়। গ্যাস সিলিন্ডার বাইরে কাটা সর্ম্পূন নিষেধ কিন্তু আসামীরা কোন প্রকার নিয়ম নীতির তোয়াক্কা না করে অবৈধভাবে লাভবান হওয়ার জন্য চোরাই ভাবে এলপিজি গ্যাস সিলিন্ডার সংগ্রহ করে সেগুলো কেটে বিভিন্ন রি-রোলিং মিলে সরবরাহ করে থাকে।

গ্রেফতারকৃত আসামীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্যে সীতাকুণ্ড মডেল থানায় হস্থান্তর করা হয়েছে। সাংবাদিকদের সাথে প্রেস ব্রিফিং করার সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন র‌্যাব-৭ চট্টগ্রামের সিনিয়র সহকারী পরিচালক মোঃ নুরুল আবসার, অতিরিক্ত পুলিশ সুপার মাজফুজুর রহমান।

পাঠকের মতামত: