কক্সবাজার, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

১২০ পূজামণ্ডপে ১২ লাখ টাকা অনুদান শিক্ষা উপমন্ত্রীর

আসন্ন শারদীয় দুর্গোৎসব উপলক্ষে চট্টগ্রাম-৯ আসনের ১২০টি পূজামণ্ডপে ব্যক্তিগত তহবিল থেকে ১০ হাজার টাকা করে মোট ১২ লাখ টাকা অনুদান দিয়েছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। শুক্রবার (৮ অক্টোবর) বিকেলে নগরীর ওয়াসা মোড়ে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে অনুদান প্রদান ও শারদ শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এসময় ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, আবহমানকাল ধরে এ দেশের হিন্দু সম্প্রদায় বিপুল উৎসাহ-উদ্দীপনা ও উৎসবমুখর পরিবেশে নানা উপাচার ও অনুষ্ঠানাদির মাধ্যমে দুর্গাপূজা উদযাপন করে আসছে। দুর্গাপূজা কেবল ধর্মীয় উৎসব নয়, সামাজিক উৎসবও। দুর্গোৎসব উপলক্ষে ধর্ম-বর্ণ নির্বিশেষে আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব, পরিবার-পরিজন, পাড়া-প্রতিবেশী একত্রিত হন, মিলিত হন আনন্দ-উৎসবে। তাই এ উৎসব সর্বজনীন। বাংলাদেশে হিন্দু-মুসলমান-বৌদ্ধ-খ্রিষ্টান সবাই যার যার ধর্ম যথাযথভাবে পালন করে এবং একে অন্যের ধর্মীয় অনুষ্ঠান বা উৎসবে শামিল হয়ে ধর্মীয় অনুষ্ঠানসমূহকে সর্বজনীন করে তোলেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, মুষ্টিমেয় কিছু মানুষ আছে তারা সব সময় সুযোগের সন্ধানে থাকে, এক ধর্মের সঙ্গে অন্য ধর্মের সংঘাত লাগিয়ে তারা নিজেদের অসৎ ফায়দা হাসিল করতে চাই। এই বাংলাদেশ হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসাম্প্রদায়িক বাংলাদেশ, মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সাম্প্রদায়িক সম্প্রীতির বাংলাদেশ। এই দেশে যারা সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের চেষ্টা করবে তাদের কঠোর হাতে দমন করা হবে। এদের বিষয়ে সবাইকে সচেতন থাকতে হবে। শিক্ষা উপমন্ত্রী দেশবাসীকে শারদ শুভেচ্ছা জানিয়ে বলেন, এবারের শারদীয় দুর্গোৎসব সবার জীবনে মঙ্গল ও সুখ বয়ে আনুক এই কামনা করি।

চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি লায়ন আশীষ কুমার ভট্টাচার্যের সভাপতিত্বে ও পূজা উদযাপন পরিষদের শিক্ষা ও গবেষণা সম্পাদক রাহুল দাশের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক হিল্লোল সেন উজ্জ্বল, নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিক আদনান, প্রচার সম্পাদক শফিকুল ইসলাম ফারুক, তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, উপ দফতর সম্পাদক কাউন্সিলর জহর লাল হাজারী, চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের সিইও ডা. বিদ্যুৎ বড়ুয়া প্রমুখ।

পাঠকের মতামত: