কক্সবাজার, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

১৩১ রানেই শেষ বাংলাদেশ

নিউজিল্যান্ডে শুরুটা কখনই ভালো হয়নি বাংলাদেশ দলের। আজও ব্যতিক্রম ঘটেনি। কারণ, শুরুতেই সাজঘরে ফিরতে হয়েছে দলের অধিনায়ক তামিম ইকবালকে। ট্রেন্ট বোল্টের করা ইনিংসের প্রথম ওভারের তৃতীয় বলে ছক্কা হাঁকিয়ে দলের ও নিজের রানের খাতা খুলেছিলেন তিনি। কিন্তু বোল্টের করা ইনিংসের চতুর্থ ওভারের প্রথম বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ে আউট হয়ে যান তিনি। তার বিদায়ের পর একই ওভারের চতুর্থ বলে ডেভন কনওয়ের হাতে বন্দি হয়ে বিদায় নেন সৌম্য সরকার (০)।

আজ শনিবার তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ডানেডিনে টসে হেরে ব্যাটিং করছে টাইগাররা। ম্যাচটি শুরু হয় বাংলাদেশ সময় ভোর ৪টায়। নিয়মিত উইকেট বিলিয়ে দেওয়ার মিছিলে ৫৫ বল বাকি রেখেই ১৩১ রানে গুটিয়ে যায় বাংলাদেশ।

যদিও অধিনায়ক তামিম ইকবালের কণ্ঠে ছিল, শুরুর দশ ওভারের গুরুত্বপূর্ণের কথা। ঠিক যেন তাই হলো। প্রথম পাওয়ার প্লেতেই ব্যাকফুটে চলে যায় বাংলাদেশ। এরপর আগে ঘুড়ে দাঁড়াতে পারেনি। সফরকারীদের উপর চাপ তৈরি করে নিউজিল্যান্ড একে একে আদায় করে নিয়েছে উইকেট।

শুরুতেই আউট হন তামিম। ব্যক্তিগত ১৩ রানেই লেগ বিফোরের ফাঁদে পড়েন তিনি। একই ওভারে বাজে শট খেলে ডেভন কনওয়ের হাতে ক্যাচ দিয়ে রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরেন সৌম্য। এরপর তৃতীয় উইকেটে ২৩ রান যোগ করেন মুশফিকুর রহিম ও লিটন দাস। উইকেটে থিতু হয়ে যাওয়া লিটন দাস্র সহজ ক্যাচ দিয়ে বিদায় নেন। জেমস নিশামের প্রথম ওভারেই ক্যাচ তুলে দিয়ে বলের দিকে তাকিয়ে থাকা ছাড়া আর কিছুই করার ছিল না। ৩৬ বলে ১৯ রান করেন লিটন।

মুশফিকুর রহিম শুরু থেকেই টিকে থাকার সংগ্রাম করছিলেন। ২৫ বলে ৫ রান নিয়েও ধৈর্য্যশীল ব্যাট করেছেন তিনি। তবে রানের গতি বাড়াতে গিয়ে মুশফিকও ব্যর্থ হয়েছেন। নিশামের বলে পয়েন্টে থাকা মার্টিন গাপতিলের হাতে ক্যাচ দেন তিনি। ৪৯ বলে ২৩ রানেই সমাপ্তি ঘটে মুশফিকের ইনিংস। মুশফিক চলে যাওয়ার পরের ওভারেই সাজঘরে ফিরেন মোহাম্মদ মিঠুন। ২৭ বলে ৯ রান করেন মিঠুন।

দলীয় ৭২ রানে ৫ উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। ফলে রানের চাকা ঘুরানো ছাড়াও ব্যাটসম্যানদের টিকে থাকাটাই বড় চেলেঞ্জ হয়ে দাঁড়ায়। ১০ বলে ১ রান করে মেহেদী হাসান মিরাজ বোল্ড হলে ৭৮ রানে ষষ্ঠ উইকেট হারায় বাংলাদেশ। এরপর অভিষিক্ত মেহেদী হাসান ছক্কা হাঁকিয়ে খাতা খুললেও ইনিংস লম্বা করতে পারেননি। ১৪ রান করে সান্টনারের বলে বিদায় নেন তিনি। তাসকিনকে সাথে নিয়ে হাত খুলে খেলতে গিয়ে মাহমুদউল্লাহ রিয়াদও ব্যর্থ হন। ৫৪ বলে ২৭ রান করা রিয়াদও ক্যাচ দিয়ে বিদায় নেন।

১২৫ রানে রিয়াদের বিদায়ের পর বাংলাদেশের ইনিংসে যোগ হয় আরও ৬টি রান। বোল্টের বলে বোল্ড হওয়ার আগে হাসান মাহমুদের ব্যাট থেকে আসে ১টি রান। আর এক বল পরেই ১০ রান করা তাসকিনকে বিদায় করে বাংলাদেশের ইনিংসের সমাপ্তি ঘটান বোল্ট। অন্যপ্রান্তে ১ রানে অপরাজিত ছিলেন মোস্তাফিজ।

নিউজিল্যান্ডের হয়ে বল হাতে ৪ উইকেট শিকার করেছেন ট্রেন্ট বোল্ট। এছাড়া ২টি করে উইকেট নিয়েছেন নিশাম ও স্যান্টনার।

পাঠকের মতামত: