কক্সবাজার, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

২০৩০ সালের মধ্যে বন্যাকবলিত হবে বিশ্বের আরও ২৫ দেশ

আবহাওয়া পরিবর্তনের ফলে বিশ্বজুড়ে পরিবেশে নানা অঘটন ঘটছে। হিমবাহের গলন, ঝড়, বৃষ্টি, বন্যা- কোনও কিছুই বাকি নেই। এক মার্কিন সংস্থার গবেষণায় এই তথ্য উঠে এসেছে যে, জলবায়ু পরিবর্তনের কারণে গত দু’ দশকে বিশ্বজুড়ে বন্যার ঝুঁকিতে থাকা মানুষের সংখ্যা ২৫ শতাংশ বেড়েছে। বন্যাপ্রবণ এলাকাগুলোতে বসবাসরত মানুষের সংখ্যা বেড়েছে ৮ কোটি ৬০ লাখ।

স্যাটেলাইট তথ্যের ভিত্তিতে এ তথ্য জানিয়েছে মার্কিন ওই গবেষণা প্রতিষ্ঠান।

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের আর্থ ইনস্টিটিউটের গবেষক ও বন্যা বিশ্লেষণভিত্তিক প্রতিষ্ঠান ‘ক্লাউড টু স্ট্রিটের’ সহপ্রতিষ্ঠাতা বেথ টেলম্যান বলেন, আগের তুলনায় ১০ গুণ বেশি মানুষ বন্যাকবলিত হওয়ার ঝুঁকিতে রয়েছে।

জানা গেছে, জলবায়ু পরিবর্তনের কারণে বেড়ে যাওয়া নানা প্রাকৃতিক দুর্যোগের মধ্যে বন্যা সবচেয়ে বেশি বিপর্যস্ত করছে বিশ্বকে। সম্প্রতি ভারত, চীন, জার্মানি ও বেলজিয়ামে ভয়াবহ বন্যা হয়েছে। বন্যায় সেখানে ক্ষয়ক্ষতিও বেড়েছে। স্যাটেলাইট থেকে পাওয়া তথ্য বলছে, সাম্প্রতিক সময়ে লাতিন আমেরিকা ও মধ্যপ্রাচ্যের দেশগুলোতেও বন্যার পরিমাণ বাড়ছে। আশঙ্কা করা হচ্ছে, ভবিষ্যতে আফ্রিকায় বন্যার কারণে প্রতিবছর ২৭ লাখ মানুষ ভিটেমাটি হারাবে।

ন্যাচার জার্নালে প্রকাশিত একটি প্রবন্ধে এ বিষয়ে গবেষকেরা বিস্তারিত তথ্য তুলে ধরেছেন।

তারা জানান, ২০০০ থেকে ২০১৮ সাল পর্যন্ত বিশ্বে ২২ লাখ ৩০ হাজার বর্গকিলোমিটার অঞ্চল বন্যায় আক্রান্ত হয়েছে। এ কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ২৯ কোটি মানুষ। আশঙ্কা করা হচ্ছে, ২০৩০ সালের মধ্যে জলবায়ু পরিবর্তন ও মানুষের ভৌগোলিক স্থানান্তরের কারণে আরও ২৫টি দেশ বন্যাপ্রবণ হয়ে উঠবে। সূত্র: জিনিউজ

পাঠকের মতামত: