কক্সবাজার, রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১

ভিক্ষা করেই লাখপতি! ভারতের সবচেয়ে ধনী ভিখারি এই ব্যক্তি

 

একজন ভিখারির মাসিক আয় কত হতে পারে? এই ধারণা হয়তো আমাদের বেশির ভাগেরই নেই। তবে অনুমানের ভিত্তিতে বলা যেতে পারে সর্বোচ্চ ৫ হাজার কী ১০ হাজার! কিন্তু ভারতে এমন ভিখারি আছেন, যারা একজন ভাল সরকারি বা বেসরকারি কর্মীর থেকে অনেক বেশি আয় করেন। বিলাসবহুল জীবনযাপনও করেন।

ভারতের তেমন একজন ‘ধনী’ ভিখারি হলেন ভরত জৈন। সর্বভারতীয় সংবাদমাধ্যমের বেশ কয়েকটি রিপোর্টে দাবি করা হয়েছে, ভরতই দেশের সবচেয়ে ‘ধনী’ ভিখারি। তিনি মূলত মুম্বইয়ের প্যারেল এলাকাতে ভিক্ষা করেন। তার মাসিক আয়, সম্পত্তির পরিমাণ শুনলে চোখ কপালে উঠবে।
বছর ঊনপঞ্চাশের ভরতের মাসিক আয় ৭৫ হাজার রুপির বেশি। শুধু তাই নয়, ভরতের দু’টি অ্যাপার্টমেন্ট আছে তার। যার এক একটির দাম ৭০ লাখ রুপি। বাবা, দুই ভাই, স্ত্রী এবং দুই ছেলে নিয়ে ভরতের সংসার। ভরতের একটি দোকান আছে। ওই দোকান ভাড়া দিয়ে মাসে ১০ হাজার রুপি পান তিনি।

শুধু ভরতই নন, এই তালিকায় রয়েছেন কলকাতার লক্ষ্মী দাসও। ১৯৬৪ সাল থেকে ভিক্ষা শুরু করেন লক্ষ্মী। তখন তার বয়স ছিল মাত্র ১৬ বছর। পঞ্চাশ বছরের বেশি ভিক্ষা করেই অর্থ সংগ্রহ করছেন। একটি রিপোর্টে দাবি করা হয়েছে, লক্ষ্মীর মাসিক আয় ৩০ হাজার রুপি। ব্যাংকে বিপুল টাকা গচ্ছিত রয়েছে তার।

সূত্রঃ আনন্দবাজার পত্রিকা

পাঠকের মতামত: