কক্সবাজার, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

চাঁদে জমি কেনার দাবি সাতক্ষীরার দুই তরুণের

চাঁদ পৃথিবীর মানুষের স্বপ্নপূরী। সেই স্বপ্নপূরীতে যৌথভাবে এক একর জমি কেনার দাবি করলেন সাতক্ষীরার দুই তরুণ। ‘লুনার অ্যাম্বাসি’ নামক একটি মার্কিন কোম্পানি থেকে চাঁদে জমি কেনার দাবি তাদের। আজ বুধবার সেই জমির দলিলও পেয়েছেন তাঁরা। চাঁদের ম্যাপে উল্লেখ রয়েছে কোথায় তাঁদের জমি।

চাঁদে জমি কেনা সেই দুই তরুণ হলেন, সাতক্ষীরার শ্যামনগর উপজেলার পাতাখালি গ্রামের এস এম শাহিন আলম ও সাতক্ষীরা সদর উপজেলার জোড়দিয়া গ্রামের শেখ শাকিল হোসেন। পেশায় তারা দুজনই অনার্সের ছাত্র।

সাতক্ষীরা সরকারি কলেজের উদ্ভিদবিদ্যা বিভাগের বিএসসি প্রথম বর্ষের ছাত্র এস এম শাহিন আলম বলেন, আমেরিকার সাবেক প্রেসিডেন্ট থেকে শুরু করে প্রতিবেশী দেশ ভারতের অনেক নামীদামি তারকা চাঁদে জমি কিনেছেন। চাঁদে আমাদের জমি থাকবে, এমন শখ থেকেই খোঁজখবর নিতে শুরু করি এবং সকল প্রক্রিয়া সম্পন্ন করি।

তাঁর তথ্যানুযায়ী, চাঁদে জমির দাম একর প্রতি ২৪.৯৯ ডলার থেকে সর্বোচ্চ ৪৯৯ মার্কিন ডলার ৷ বাংলাদেশি মুদ্রায় যা প্রায় দুই হাজার ১২৫ টাকা থেকে ৪২ হাজার ৪৩৭ টাকা।

তিনি আরও বলেন, ৫৫ মার্কিন ডলার দিয়ে চাঁদে তিনি ও তার বন্ধু শেখ শাকিল হোসেন এক একর জমি কিনেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের ছাত্র শেখ শাকিল হোসেন জানান, কল্পরাজ্যের চাঁদের দেশে এক টুকরো জমি কিনতে পেরে আমরা দারুণ উচ্ছ্বসিত। খুব সম্ভবত, আমরাই প্রথম বাংলাদেশি যারা চাঁদে জমি কিনেছি।

তিনি আরও জানান, চাঁদে জমি কেনার জন্য মার্কিন নাগরিক ডেনিস হোপের ‘লুনার অ্যাম্বাসি’-ই হলো সবচেয়ে জনপ্রিয় কোম্পানি। যার বাংলা অর্থ ‘চন্দ্র দূতাবাস’।

শাকিল হোসেন জানান, সাবেক তিন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ, জিমি কার্টার ও রোলান্ড রিগ্যান ‘লুনার অ্যাম্বাসি’ থেকে জমি কিনেছেন। আমরাও সেই প্রতিষ্ঠান থেকে জমি কিনেছি।

শাকিল হোসেন আরও জানান, জমি কেনার পর ক্রেতাকে একটি বিক্রয় চুক্তি, কেনা জমির একটি স্যাটেলাইট ছবি এবং জমিটির ভৌগোলিক অবস্থান ও মৌজা-পরচার মতো আইনি নথিও পাঠিয়ে থাকে সংস্থাটি ৷ যেটা তাদের রয়েছে বলে তারা নিশ্চিত করেছেন।

পাঠকের মতামত: