কক্সবাজার, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

যে ব্যায়ামে আয়ু বাড়ে

সম্প্রতি ‘জেএএমএ ইন্টারনাল মেডিসিন’ নামক জার্নালে একটি শরীরচর্চা সম্পর্কে গবেষণাপত্র ছাপা হয়েছে। বলা হয়েছে, এটি আয়ুর বৃদ্ধিতে সাহায্য করে। এই ব্যায়ামটি আর কিছুই নয়- সাইকেল চালানো। কিন্তু সাইকেল চালালে কেন আযু বাড়ে?

গবেষণাপত্রটি বলা হয়েছে, যারা নিয়মিত সাইকেল চালান, তাদের ডায়াবেটিস বা হৃদরোগের মতো সমস্যাগুলো কম হয়।

ডায়াবিটিস এমন এক অসুখ, যা ধীরে ধীরে আয়ু কমিয়ে দিতে থাকে। নিয়মিত সাইকেল চালালে সেই রোগের আশঙ্কা অনেকটাই কমে যায়। ফলে বাড়ে আয়ু। ‘জেএএমএ ইন্টারনাল মেডিসিন’ নামক জার্নালে প্রকাশিত হওয়া গবেষণাপত্রটি বলছে, শুধু শরীরচর্চা হিসেবে নয়, যারা কাজের প্রয়োজনে প্রতিদিন সাইকেল চালায়, তাদের আয়ু বাড়ে। গবেষণাটির জন্য প্রায় ৭ হাজার মানুষকে বেছে নেওয়া হয়েছিল। তারা প্রত্যেকেই ডায়াবিটিসের সমস্যা ভুগছিলেন। প্রায় পাঁচ বছর ধরে তাদের নিয়মিত সাইকেল চালাতে বলা হয়।

দেখা গেছে, পাঁচ বছর ধরে নিয়মিত সাইকেল চালানোর ফলে তাদের ডায়াবেটিসের মাত্রা অনেক কমে গেছে।

সেখান থেকেই বিজ্ঞানীদের মত, পাঁচ বছর ধরে প্রতিদিন নিয়মিত সাইকেল চালালে ডায়াবেটিসের মাত্রা ৩৫ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে। তার ফলেই বাড়ে আয়ু। কিন্তু প্রতিদিন কতটা সাইকেল চালাতে হবে? তার স্পষ্ট উত্তর না দিলেও গবেষকরা বলেছেন, প্রতিদিন আধা ঘণ্টা সাইকেল চালানো ভাল। এতে ২৯৮ থেকে ৩৭২ ক্যালোরি পর্যন্ত ঝরতে পারে। ওই পরিমাণ ক্যালোরি ঝরলে লাভ হয় হৃদযন্ত্রেরও। আর এতে কমে হৃদরোগের আশঙ্কাও।

পাঠকের মতামত: