কক্সবাজার, শনিবার, ২৭ নভেম্বর ২০২১

মেধা সূচকে বিশ্বের ১৩৪টি দেশের মধ্যে ১২৩তম বাংলাদেশ

মেধা সূচকে বিশ্বের ১৩৪টি দেশের মধ্যে বাংলাদেশ ১২৩তম অবস্থানে। এ বছরের গ্লোবাল ট্যালেন্ট কম্পিটিটিভনেস ইনডেক্সে (জিটিসিআই) বাংলাদেশের এ অবস্থান মধ্য ও দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সর্বনিম্ন। ফরাসি বিজনেস স্কুল ইনসিড এবং অলাভজনক গবেষণা সংস্থা পোর্টুল্যান্স ইনস্টিটিউট এ তালিকা প্রকাশ করেছে।

মেধা অর্জনের সক্ষমতা, অনুরাগ, বিকাশ, ধরে রাখা, বৃত্তিমূলক, কারিগরি দক্ষতা ও বৈশ্বিক জ্ঞান- এ ৭টি বিষয় বিবেচনা করে এ তালিকা তৈরি করা হয়েছে। আয়ের দিক থেকে মধ্যকের নিচে এবং মধ্য ও দক্ষিণ এশিয়ার ৯টি দেশের মধ্যে ২৫ দশমিক ৩ স্কোর নিয়ে বাংলাদেশের অবস্থান নবম।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত ৮৮তম, শ্রীলঙ্কা ৯৩তম, পাকিস্তান ১০৭তম, নেপাল ১১৩তম ও বাংলাদেশ ১২৩তম। এ বছরের জিটিসিআই তালিকার ১৩৪টি দেশের মধ্যে ৪৭টি উচ্চ আয়ের, ৩৬টি উচ্চ-মধ্যম আয়ের, ৩৬টি নিম্ন-মধ্যম আয়ের ও ১৪টি নিম্ন-আয়ের দেশ।

তালিকায় আছে মধ্য ও দক্ষিণ এশিয়ার ৯টি দেশ, পূর্ব ও দক্ষিণ-পূর্ব এশিয়া এবং ওশেনিয়ার ১৫টি দেশ, ইউরোপের ৩৯টি, লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চলের ২০টি দেশ, উত্তর আফ্রিকা ও পশ্চিম এশিয়ার ১৯টি দেশ, উত্তর আমেরিকার ২টি এবং সাব-সাহারান আফ্রিকার ৩০টি দেশ। এবারের জিটিসিআই তালিকার প্রথম ১০টি দেশ যথাক্রমে-সুইজারল্যান্ড, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্র, ডেনমার্ক, সুইডেন, নেদারল্যান্ডস, ফিনল্যান্ড, লুক্সেমবার্গ, নরওয়ে ও আইসল্যান্ড। সূত্র: ডেইলি স্টার

পাঠকের মতামত: