কক্সবাজার, রোববার, ২৮ নভেম্বর ২০২১

৫ ফল শীতে আপনাকে সুস্থ রাখবে

শীতকালে রোগাক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকে। এ সময়টিতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই হ্রাস পায়।ফলে শীতে বেশি করে টকজাতীয় ফল খেতে হবে।কারণ ভিটামিন সি, ফাইবারসহ বিভিন্ন পুষ্টি উপাদানের জোগান দিতে এসব ফল সহায়তা করে।এ ধরনের ফলে বেশি মাত্রায় ভিটামিন সি থাকে। আর ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। চলুন তবে জেনে নেওয়া যাক শীতে কোন ফলগুলো বেশি করে খাবেন-

>> সারা বছরই এখন পেয়ারার দেখা পাওয়া যায়। তাই নিয়মিত খেতে পারেন পেয়ারা। এতে ভিটামিন এ ও বি কমপ্লেক্স থাকে। পেয়ারায় থাকা ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এমনকি চোখের জন্যেও উপকারী পেয়ারা।

> বরইতে ফাইটোনিউট্রিয়েন্ট থাকে। যা হজমের জন্য খুবই ভালো। শীতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়ামসহ নানা ধরনের পুষ্টি উপাদান পেতে বরই খান।

> কমলালেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে।কমলালেবু সর্দি-কাশি সারায় ও হজম শক্তি বাড়ায়।এতে বিটা ক্যারোটিন, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ক্যালসিয়ামও থাকে। তাই শীতে বেশি করে কমলালেবু খান।

> কমলালেবুর চেয়েও বেশি মাত্রায় ভিটামিন সি থাকে ছোট্ট আমলকিতে। এই ফল দাঁত, চুল ও ত্বকের জন্যও খুব ভালো। রক্তাল্পতা দূর করতেও আমলকি উপকারী।

পাঠকের মতামত: