কক্সবাজার, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

কক্সবাজারে প্রবাসী পরিবারগুলো মানবিক বিপর্যয়ের মুখে

শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার::

মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানকারী রেমিটেন্স যোদ্ধাদের বেশির ভাগ পরিবার চরম বিপর্যয়ের মুখে পড়েছে। বিশ্ব ব্যাপী এখন করোনা ভাইরাসে বিপর্যস্ত। প্রবাসীরা ঘরবন্দি। কাজও করতে পারছে না, তাই দেশে পরিবারের কাছে টাকা পাঠানোর পথও বন্ধ। আর যারা প্রবাসে আছে তারাও খুবই আতঙ্ক ও দুশ্চিন্তায় রয়েছেন।

তালিকা করে প্রবাসী পরিবারগুলোকেও সরকারিভাবে মানবিক সহায়তার দাবি করেছে প্রবাসীরা।

নাম প্রকাশ না করার শর্তে সৌদি আরব, দুবাই, কুয়েত, কাতার, ইতালীসহ বিভিন্ন দেশে অবস্থানকারী কক্সবাজারের বাসিন্দা প্রবাসীরা টেলিফোনে জানিয়েছেন, তারা সম্পূর্ণ কর্মহীন হয়ে বাসায় বন্দি হয়ে আছেন। এ অবস্থায় তারা দেশে পরিবার পরিজনের কাছে কিছু দিতে পারছেন না।

প্রবাসীর শতকরা ৮০ ভাগ পরিবার তাদের দৈনিক চাহিদার জন্য প্রবাসীদের  দিকে চেয়ে থাকতো। রক্ত ঘামে উর্পাজিত টাকা বিদেশ থেকে মাসে মাসে পাঠালে সংসার চলতো তাদের। প্রবাসীরা এখন কর্মহীন। করোনা সংক্রমণ রোধে দেশেও চলছে লকডাউন। তাদের পরিবার পরিজনও চরম সংকটে পড়েছে।

প্রবাসীরা আরও জানান, এই মহামারিতে আমাদের পরিবার পরিজন খুবই কষ্টে দিনাতিপাত করছে। পরিবারগুলো অনেকটা অভিভাবকহীন হয়ে পড়েছে।

সৌদি আরব থেকে এক প্রবাসী ফোনে জানালেন, আমার বাড়ি কালির ছড়া। আমরা যারা প্রবাসী আছি তারা খুবই আতঙ্ক ও দুশ্চিন্তায় আছি। সম্পূর্ণ কর্মহীন হয়ে পরিবারের কাছে কিছু দিতে পারছিনা। এই মহামারিতে আমাদের পরিবার পরিজন খুবই কষ্টে দিনাতিপাত করছে। তাই আপনাদের কাছে আবেদন রইল প্রশাসনের নজরে আনতে। এই মহামারীতে যাতে স্থানীয় প্রশাসন সহ সকল অঙ্গ সংগঠন আমাদের এই অভিভাবকহীন পরিবারের কাছে সাহায্যের হাত বাড়িয়ে দেয়।

এদিকে, কক্সবাজার জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জনপ্রতিনিধিসহ বিভিন্ন ব্যক্তি প্রতিষ্টানের উদ্যোগে নিম্ন আয়ের মানুষ, দু:স্থ, অসহায়, দরিদ্র, কর্মক্ষম মানুষকে মানবিক সহায়তা দিচ্ছেন।

কিন্ত যাদের রেমিটেন্সে দেশের অর্থনৈতিক চাকা সচল ছিল, এই সব রেমিটেন্স যোদ্ধা প্রবাসীদের পরিবারগুলোর মধ্যে অনেক পরিবার অনটনের মধ্যে পড়ে গেছে।

কয়েকজন প্রবাসী পরিবারের সদস্য জানান, প্রবাসে রয়েছে কারো বাবা, কারো ছেলে, কারো স্বামী, কারো ভাই।  প্রবাসীদের রোজগারের টাকায় তাদের জীবন চলতো। প্রবাসে কাজ করতে না পারায়, দেশে টাকাও পাঠাতে পারছে না। স্বচ্ছল এসব পরিবারগুলোর বর্তমান জীবন হয়ে পড়েছে অভাব অনটনের।

এদিকে, নিম্ন আয়ের মানুষের পাশাপাশি কক্সবাজার জেলায় বসবাসকারী প্রবাসী পরিবারগুলোকেও মানবিক সহায়তা প্রদানে সরকারের কাছে দাবি জানিয়েছেন মানবিক বিপর্যয়ের মুখোমুখি হওয়া প্রবাসী পরিবারগুলো।

পাঠকের মতামত: