কক্সবাজার, বৃহস্পতিবার, ২ মে ২০২৪

উখিয়ায় রাজমিস্ত্রী নির্মান শ্রমিক সমিতির উদ্যোগে শ্রমিক দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক::

মহান মে দিবস ও আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে কক্সবাজারের উখিয়া উপজেলা রাজমিস্ত্রী নির্মান শ্রমিক বহুমুখী সমবায় সমিতি লিঃ এর উদ্যোগে র‌্যালি ও বিশেষ সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১ মে) বিকালে কোট বাজার স্টেশনে এই র‌্যালি শেষে বিশেষ সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

‘দুনিয়ার মজদুর এক হও এক হও, নির্মাণ শ্রমিক দিচ্ছে ডাক, শ্রমিক নির্যাতন নিপাত যাক’ এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে উপজেলা রাজমিস্ত্রী নির্মান শ্রমিক বহুমুখী সমবায় সমিতি লিঃ এর সভাপতি নুরুল কবিরের সভাপতিত্বে সাধারণ সম্পাদক আলী জহিরের সঞ্চালনায় উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সমবায় অফিসার সলিল উল্লাহ।

র‌্যালি ও বিশেষ সাধারণ সভায় অতিথি হিসেবে উপস্থিত থাকতে, অত্র সংগঠনের সাবেক সভাপতি জয়নাল আবেদিন কন্ট্রাক্টার, সাবেক সাধারণ সম্পাদক ইউসুফ কন্ট্রাক্টার ও মুফতি উদ্দিন কন্ট্রাক্টার সহ প্রমুখ৷

উক্ত বিশেষ সাধারণ সভায় বেশ কয়েকটি সিদ্ধান্ত গৃহীত হয়৷ তারমধ্যে উল্লেখযোগ্য হলো যারা সংগঠন নিয়ে বিভিন্ন সময় ষড়যন্ত্র করে বা সংগঠন পরিপন্থী কাজ করেছে এবং যারা নিয়মিত মাসিক ফি বকেয়া রেখেছে তারা বিরুদ্ধে গঠনতন্ত্র অনুযায়ী সিদ্ধান্ত গৃহীত হয়৷

এসময় বক্তারা বলেন, মহান মে দিবস আন্তর্জাতিক শ্রমজীবি মানুষের অধিকার আদায়ের দিন। ১৮৮৬ সালের ঐদিনে আমেরিকার শিকগো শহরের মার্কেটের শ্রমিকরা তাদের ৮ ঘন্টা কাজের দাবীতে শান্তিপূর্ণ কর্মসূচী চলাকালে পুলিশের গুলিতে বেশ কয়েকজন শ্রমিক নিহত হয়েছিলেন। ঐদিন থেকে মহান মে বিশ্ব শ্রমিক দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

তারা আরও বলেন, শ্রমিকরা তাদের হাড়ভাঙ্গা পরিশ্রম ও  রক্তঝড়া ঘামের কারণে দেশের অর্থনীতির চাকা সচল রয়েছে। তবে শ্রমিকরা বিভিন্ন ক্ষেত্রে নির্যাতিত হচ্ছেন। শ্রমিকরা যাতে কোনোভাবে নির্যাতিত না হয় সেদিন নজর রাখার অনুরোধ করেন৷ স্বাধীন বাংলার স্থপতি জাতির পিতার হাত ধরে ১৯৭১ সালে দেশের শ্রমিক, দিনমুজুর, কৃষকসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষের মুক্তিযুদ্ধে অংশগ্রহনের মাধ্যমে বাঙ্গালী জাতি একটি  সার্বভৌমত্ব ভূখন্ড পেয়েছিলেন।

র‌্যালি ও বিশেষ সাধারণ সভায় উপজেলা এবং বিভিন্ন ইউনিয়নের শ্রমিক নেতা ও সদস্যরা উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: